UsharAlo logo
শুক্রবার, ৪ঠা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অনিয়ম ও দুর্নীতির অভিযোগে সাতক্ষীরার পৌরসভা মেয়র বরখাস্ত

pial
জুন ১৬, ২০২২ ৯:১০ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : সরকারি অর্থ তছরুপসহ বিভিন্ন অভিযোগে সাতক্ষীরার পৌরসভা মেয়র তাসকিন আহমেদ চিশতীকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। বুধবার (১৫ জুন) স্থানীয় সরকার পল্লী উন্নয়ন এবং সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সাতক্ষীরার পৌরসভা মেয়র বিদ্যমান বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ না করে মার্চ ২০১৬-জুন ২০২১ পর্যন্ত ৫৮ লাখ ১৯ হাজার ৭০১ টাকা পানির বিল মওকুফসহ বিল যথাযথভাবে আদায় না করে অধিকাংশ ক্ষেত্রেই এককভাবে তা মওকুফ করে দিয়েছেন।

১৪২৩-১৪২৮ বঙ্গাব্দ পর্যন্ত ৬ বছরে সাতক্ষীরা পৌরসভার হাট-বাজার ইজারা বাবদ ৬৬ লাখ ৩৯ হাজার ৫৫১ টাকা বকেয়া রয়েছে। এছাড়াও ভ্যাট, আয়কর বাবদ ৩৬ লাখ ৭০ হাজার ৯৭০ টাকা আদায় করে তা সরকারি খাতে জমা করা হয়নি এবং উক্ত সময়ের ইজারালব্ধ অর্থ হাট-বাজার ইজারা নীতিমালা-২০১১ অনুযায়ী বণ্টন না করার অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে। তদন্তকাল পর্যন্ত সর্বমোট এক কোটি ২৬ লাখ ২২ হাজার ৯৪৩ টাকার পৌরকর মওকুফ করা হয়েছে।

আর উক্ত পৌরকর যথাযথভাবে আদায় না করে অধিকাংশ ক্ষেত্রে মেয়র কর্তৃক এককভাবে মওকুফ করার অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে ও নিয়ম-কানুন যথাযথভাবে অনুসরণ না করে মার্চ ২০১৬ হতে ডিসেম্বর ২০২১ পর্যন্ত সময়ে ১৪ লাখ ১৩ হাজার ৭২৬ টাকা ট্রেড লাইসেন্স ফি মেয়র কর্তৃক এককভাবে মওকুফ করার অভিযোগও তদন্তে প্রমাণিত হয়েছে।

(ঊষার আলো-এসএইস)