আইপিএলে নতুন নিয়ম

সর্বশেষ আপডেটঃ

ক্রীড়া ডেস্ক : গত আইপিএলে ঘটে যাওয়া বেশ কয়েকটি ঘটনা মাথায় রেখে, আইপিএল ২০২১ এর জন্য বেশ কিছু নতুন নিয়ে এল বিসিসিআই। কোভিড পরিস্থিতিতে করোনা সংক্রমণ এড়াতে ইতিমধ্যেই ক্রিকেটের একাধিক নিয়মে বদল আনা হয়েছে। সময় বাঁচানোর ব্যাপারে এবার কড়া হচ্ছে বিসিসিআই। পাশাপাশি শর্ট রানের জন্য থাকবে নতুন নিয়ম। যেখানে আম্পায়ার্স কল অপরিবর্তিত থাকছে সেখানে থাকছে না সফট সিগন্যাল।

আগের নিয়ম অনুযায়ী, নব্বই মিনিটের মাথায় কুড়ি নম্বর ওভার শুরু করা যেত। কিন্তু সেই নিয়মে বদল করল বিসিসিআই। নতুন প্লেইং কন্ডিশন-এ যে কোন দলকে ২০ ওভার শেষ করতে হবে ৯০ মিনিটের মধ্যে। ইতিমধ্যে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলিকে ইমেলের মাধ্যমে সেই কথা জানিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

আইপিএলের ম্যাচে প্রতি ঘন্টায় ১৪.১১ ওভার করতে হবে। এই সময়ের মধ্যে আবার টাইম আউট রাখা হয়নি। বিনা বাধায় হওয়া ম্যাচে ২০ ওভার শেষ করতে হবে ৯০ মিনিটের মধ্যে। অর্থাৎ ৮৫ মিনিট খেলা হবে। আর পাঁচ মিনিট টাইম আউট। কোনও কারণে ম্যাচ বিঘ্নিত হলে অর্থাৎ কুড়ি ওভার ঠিকঠাক না হলে প্রত্যেক ওভারের জন্য চার মিনিট ১৫ সেকেন্ড অতিরিক্ত হতে পারে।

আগামী ১৯ সেপ্টেম্বর থেকে মরুদেশে শুরু হবে আইপিএলের দ্বিতীয় পর্ব। ফাইনাল হবে ১৫ অক্টোবর। কোভিড আবহাওয়ায় একাধিক পরিবর্তন আসতে চলেছে ক্রিকেটের সবচেয়ে ধনী লিগে। এই প্রতিবেদনে রইল বিসিসিআই ঠিক কী কী বদলের সুপারিশ করল।

আইপিএলে বলের ব্যবহার : ব্যাটসম্যানের মারা শটে বল যদি স্ট্যান্ডে গিয়ে পড়ে বা স্টেডিয়ামের বাইরে চলে যায়, তাহলে বল বদলে যাবে। চতুর্থ আম্পায়ার লাইব্রেরি থেকে ক্রিকেট বল নিয়ে আসবেন মাঠে। আগের বলটি ফিরলে সেটিকে অ্যালকোহল বেসড ওয়াইপ/ ইউভি-সি দিয়ে স্যানিটাইজ করা হবে। তারপর ফের সেটিকে বলের লাইব্রেরিতে রেখে দেয়া হবে।

আইপিএলে পানীয় ও খাবারের ব্যবহার কোনও প্লেয়ার অন্যের পানীয়, খাবার ও জলের বোতল শেয়ার করতে পারবেন না।

পূর্ব নির্ধারিত নির্দিষ্ট বোতল : পরিবর্তীত প্লেয়াররা ড্রিঙ্কস হোল্ডারে করে পূর্ব নির্ধারিত নির্দিষ্ট বোতলই নিয়ে আসবে।

বোতল ব্যবহারের নিয়ম : বিসিসিআই ফ্যাঞ্চাইজিগুলিকে বলেছে পানীয়র বোতলে প্লেয়ারের নামের লেবেল ব্যবহার করতে।

অন্যের পোশাক বা তোয়ালে ব্যবহারে নিষেধাজ্ঞা : বিসিসিআই বলছে প্লেয়াররা যেন নিজেদেরই তোয়ালে বা পোশাক ব্যবহার করেন, অন্যের নয়।

আইপিএলে গল্ফ কোর্সের ব্যবহার : গল্ফ কোর্স আংশিকভাবে ব্যবহার করতে পারবে না কোনও টিম। হোটেলের পুরো গলফ কোর্সই বুক করতে হবে।

বার-রেস্তোরাঁ ব্যবহারে নিষেধাজ্ঞা : হোটেলের বার, রেস্তোরাঁ, ক্যাফে ও জিম ব্যবহার করা যাবে না। গল্ফ ক্লাবের লকাররুম ব্যবহার করা যাবে।

(ঊষার আলো-এমএনএস)