UsharAlo logo
শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইসিটি-ব্লু ইকোনমিতে মার্কিন বিনিয়োগে প্রধানমন্ত্রীর আহবান

usharalodesk
সেপ্টেম্বর ২২, ২০২১ ১:২৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : বাংলাদেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতের মধ্যে আইসিটি, নবায়নযোগ্য জ্বালানি, কৃষি-প্রক্রিয়াকরণ, নীল অর্থনীতি, পর্যটন এবং হাইটেক পার্কের জন্য মার্কিন বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার(২২ সেপ্টেম্বর) এক ব্যবসায়িক গোলটেবিল বৈঠকে এ আহবান জানিয়েছে প্রধানমন্ত্রী। ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে ‘বাংলাদেশ ফরওয়ার্ড: দ্য ফ্রন্টিয়ার ফর গ্রোথ’ শীর্ষক ভার্চুয়াল গোলটেবিল বৈঠকের আয়োজন করে। লোটে নিউইয়র্ক প্যালেস থেকে ভার্চুয়ালিভাবে এ বৈঠকে যোগ দিয়েছে প্রধানমন্ত্রী।

বৈঠকে শেখ প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা আইসিটি, নবায়নযোগ্য জালানি, জাহাজ নির্মাণ, অটোমোবাইল, হালকা প্রকৌশল, কৃষি প্রক্রিয়াকরণ, নীল অর্থনীতি, পর্যটন ও জ্ঞানভিত্তিক হাই-টেক শিল্পসহ অন্যান্য লাভজনক খাতে মার্কিন বিনিয়োগের আমন্ত্রণ জানাচ্ছি।’

বর্তমান বার্ষিক দ্বিপাক্ষিক বাণিজ্য ৯ বিলিয়ন মার্কিন ডলার থেকে বাড়িয়ে আরও উচ্চ পরিসরে উন্নীত করতে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল অনুঘটকের ভূমিকা পালন করতে পারে। শুল্কমুক্ত প্রবেশাধিকার ও মার্কিন বাজারে অন্যান্য বাণিজ্যিক সুযোগ-সুবিধার মাধ্যমে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার হতে পারে বলে প্রধানমন্ত্রী আশা ব্যক্ত করেন।

ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সভাপতি নিশা বিসওয়াল গোলটেবিল পরিচালনা ও উদ্বোধনী বক্তব্য দেন। এতে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এসময় উপস্থিত ছিলেন। বিজনেস কাউন্সিলের সদস্য ও যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের ব্যবসায়ী নেতারা এতে অংশগ্রহণ করেন।

(ঊষার আলো-আরএম)