UsharAlo logo
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আকাশতরী ও শ্বেতবলাকা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

usharalodesk
মার্চ ১৪, ২০২১ ১২:২৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : অত্যাধুনিক বিমান ‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে অবশেষে অভ্যন্তরীণ ২ রুটে ডানা মেলতে যাচ্ছেন বিমানের নতুন এই ২টি উড়োজাহাজ।
১৪ মার্চ রোববার বেলা ১১টায় গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে ড্যাশ এইট মডেলের এই ২টি উড়োজাহাজের বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধন করেছে প্রধানমন্ত্রী। এরপরই দেশের ভেতরে নতুন তৈরি একটি রুট এবং বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ২ টি গন্তব্যে প্রথমবারেরমত যাত্রী পরিবহন করবে বিমান ২ টি।
বাংলাদেশ বিমান বলেছেন কানাডিয়ান প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ডের তৈরি ৭৪ সিটের উড়োজাহাজ ২ টি খুব ছোট রানওয়ে থেকে উড্ডয়ন করতে পারবে এবং এর জ্বালানি খরচও তুলনামূলকভাবে অনেক কম। এই মডেলের বিমানগুলোতে কেবিন নয়েজ সাপ্রেশনের ব্যবস্থা রয়েছে।
এ ছাড়া পরিবেশবান্ধব এবং অধিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ এ উড়োজাহাজে রয়েছে হেপা ফিল্টার প্রযুক্তি যা মাত্র ৪ মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংস করার মাধ্যমে উড়োজাহাজের অভ্যন্তরের বাতাসকে সম্পূর্ণ বিশুদ্ধ করে যা যাত্রীদের যাত্রাকে করে তোলে অধিক নিরাপদ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উড়োজাহাজ ২ টির নাম রেখেছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অত্যাধুনিক ড্যাশ ৮-৪০০ দুটি উড়োজাহাজ বহরে যুক্তকরণের মাধ্যমে অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আন্তর্জাতিক রুটগুলোতে ফ্লাইট ফ্রিকোয়েন্সি বাড়ানোর পরিকল্পনা করছেন। এতে যাত্রীসাধারণ অতি সহজেই তাদের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে পারবে।
এ ছাড়া এ উড়োজাহাজে বেশি লেগস্পেস, এলইডি লাইটিং এবং প্রশস্ত জানালা থাকার কারণে ভ্রমণ হয়ে উঠবে অধিক আরামদায়ক ও আনন্দময়।
উড়োজাহাজ ২ টি বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে কেনা ৩ টি উড়োজাহাজের মধ্যে দ্বিতীয় ও তৃতীয়টি।

(ঊষার আলো-এম.এইচ)