আজ আন্তর্জাতিক যুব দিবস

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : আজ ১২ই আগস্ট আন্তর্জাতিক যুব দিবস। বিশ্বব্যাপী তরুণ এবং যুবদের সমৃদ্ধ নাগরিক হিসেবে গড়ে তোলা আন্তর্জাতিক যুব দিবসের উদ্দেশ্য। ১৯৯৯ সালে  এ দিবসটি পালনের সিদ্ধান্ত নেয় জাতিসংঘ। ২০০০ সালের ১২ আগস্ট থেকে এ দিবসটি পালন করা হচ্ছে। এ দিবসের মধ্য দিয়ে বিভিন্নভাবে তরুণ এবং যুবসমাজকে সচেতন করা হয়।

‘খাদ্য ব্যবস্থার রূপান্তর: মানুষের জন্য যুব উদ্ভাবন’ এ প্রতিপাদ্যে আজ এ দিবসটি উদযাপিত হচ্ছে।

বিশ্বের সব দেশের সরকারের মধ্যে তাদের দেশের যুবকদের প্রতি মনোযোগ দেওয়া ও তাদের প্রয়োজনীয়তা পূরণের জন্য সচেতনতা তৈরি করা এই দিবসের মূল লক্ষ্য।

বাংলাদেশের জন্য এই দিবসটি বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। বর্তমানে বাংলাদেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠিই তরুণ ও যুবক। উন্নত বাংলাদেশ বিনির্মাণের প্রকৃত কারিগর তারাই।

এ প্রেক্ষাপটে দিবসটি উপলক্ষে তরুণ এবং যুব সমাজকে তামাকমুক্ত রাখতে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণের জন্য বিদ্যমান আইন সংশোধনের দাবি জানিয়েছে তামাকবিরোধী গবেষণা ও অ্যাডভোকেসি প্রতিষ্ঠান প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান)।

সংবাদমাধ্যমগুলোতে পাঠানো প্রতিক্রিয়ায় প্রজ্ঞা’র নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের জানান, ‘একটি সুস্থ প্রজন্ম গড়ে তুলতে তামাক ১টি বড় বাধা। তরুণ সমাজকে তামাক ব্যবহারে নিরুৎসাহিত করতে দ্রুততম সময়ের মধ্যে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করে আরো শক্তিশালী ও যুগোপযোগী করতে হবে।

(ঊষার আলো-আরএম)