আজ বিশ্ব ধরিত্রী দিবস

সর্বশেষ আপডেটঃ
33
0

ঊষার আলো ডেস্ক : আজ “বিশ্ব ধরিত্রী দিবস”। ধরিত্রী শব্দটি এসেছে ধরণী বা ধরা থেকে, যার অর্থ পৃথিবী। পৃথিবীকে ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য সর্বসম্মতভাবে ধার্য করা একটি দিবস।
সর্বপ্রথম এই দিনটি পালন করা হয় ১৯৭০ সালে। মার্কিন সিনেটর গেলর্ড নেলসন এই ধরিত্রী দিবসের প্রচলন করেন। প্রতিবছরের ২২ এপ্রিল এই দিনটি পালন করা হয়। দিবসটি আন্তর্জাতিকভাবে পালন শুরু হয় ১৯৯০ সালে। আর্থ ডে নেটওয়ার্কের আয়োজনে বিশ্বের ১৯৩টির অধিক দেশ এই দিবস এখন পালন করে থাকে।
পৃথিবীর উত্তর গোলার্ধের দেশগুলোতে বসন্তকালে আর দক্ষিণ গোলার্ধের দেশগুলোতে শরতে ধরিত্রী দিবস পালিত হয়। একই ধরনের আরেকটি উৎসব হলো বিশ্ব পরিবেশ দিবস। জাতিসংঘের উদ্যোগে ৫ জুন এটি বিশ্বের প্রায় সব দেশেই পালিত হয়।
১৯৬৯ সালে সানফ্রান্সিস্কোতে ইউনেস্কো সম্মেলনে শান্তি কর্মী জন ম্যাককনেল পৃথিবীর সম্মানে একটা দিন উৎসর্গ করতে প্রস্তাব করেন এবং শান্তির ধারণা থেকে উত্তর গোলার্ধে বসন্তের প্রথম দিন হিসেবে ১৯৭০ সালের ২১ মার্চ প্রথম এই দিনটি উদযাপিত হয়। প্রকৃতির ভারসাম্য রক্ষায় এক দিন পরে একটি পরিঘোষণায় অনুমোদিত হয়, যা লিখেছিলেন ম্যাককনেল এবং মহাসচিব উ থান্ট জাতিসংঘ সনদে স্বাক্ষর করেছিলেন।
এক মাস পর একটি পরিবেশগত শিক্ষামূলক দিন হিসেবে আলাদা ধরিত্রী দিবসের অবতারণা করেন যুক্তরাষ্ট্র সেনেটর গেলর্ড নেলসন। যা প্রথম সংঘটিত হয় ১৯৭০ সালের ২২ এপ্রিল। নেলসন পরবর্তীতে তার কাজের স্বীকৃতি হিসেবে প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম পুরস্কারে পুরস্কৃত হন।

(ঊষার আলো-এমএনএস)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ