আনসার কমান্ডার আবু হানিফের অবদান

সর্বশেষ আপডেটঃ
আনসার কমান্ডার আবু হানিফ

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : পাইকগাছায় অপরাধ দমনসহ বিভিন্ন সামাজিক কাজে গুরুত্বপূর্ণ অবদান রাখছে উপজেলা আনসার কমান্ডার আবু হানিফ। তিনি আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত মাদকাসক্ত, চোর ও জুয়াড়িদের ধরে দিয়ে পুলিশকে সহযোগিতা করছে। পাশাপাশি বাল্যবিবাহ প্রতিরোধ, সড়ক দুর্ঘটনা রোধ, করোনা সংক্রমণ প্রতিরোধ, বৃক্ষরোপন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলাসহ নানা সামাজিক কাজে গুরূত্বপূর্ণ ভূমিকা রাখছেন। আনসার কমান্ডার আবু হানিফ পৌরসভার ৯নং ওয়ার্ডের শিববাটী গ্রামে মৃত তাজেল সরদারের ছেলে।

আবু হানিফ ১৯৯১ সালে প্রশিক্ষণ শেষে গদাইপুর ইউনিয়ন আনসার কমান্ডার হিসেবে বাংলাদেশ আনসার ও ভিডিপিতে যোগদান করেন। ১৯৯৭ সালে তিনি পৌর কমান্ডার ও পরবর্তী ২০১৬ সাল থেকে অদ্যবধি উপজেলা আনসার কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছেন। এলাকার আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখাসহ বিভিন্ন সামাজিক কাজ করে আনসার কমান্ডার আবু হানিফ এলাকায় প্রশংসিত হয়েছেন। শিববাটী এলাকার প্রশান্ত মন্ডলের বাড়িতে চুরি করার সময় চোরকে হাতে-নাতে ধরে ফেলে আবু হানিফ।

তিনি শিশুদের উপর যৌন নিপিড়ন কারী এক ইমামকে আটক করে পুলিশে দিয়ে ব্যাপক প্রশংসা অর্জন করেন। তিনি সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধেও ব্যাপক অবদান রাখেন। আবু হানিফ এলাকার বিভিন্ন সড়কের স্পীড ব্রেকারগুলোতে রং করে দিয়ে সড়ক দুর্ঘটনা রোধে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। আনসার ও ভিডিপি সদস্যসহ বিভিন্ন প্রতিষ্ঠানে গাছের চারা বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করেছেন। ঘূর্ণিঝড় ফণি, বুলবুল, ইয়াসসহ নানা প্রাকৃতিক দুর্যোগের সময় এলাকার ক্ষতিগ্রস্থ বেড়িবাধ মেরামত করে মানবিক দৃষ্টান্ত স্থাপন করেন।

তিনি করোনা কালীন সময়ে মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করাসহ সরকারের আরোপিত স্বাস্থ্যবিধি নিষেধ কার্যকর করতে স্থানীয় প্রশাসনকে সহযোগিতা করার মাধ্যমে করোনা সংক্রমণ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখেন। আবু হানিফ এপযর্ন্ত কমপক্ষে ৫০টি বাল্যবিবাহ প্রতিরোধে সরাসরি ভূমিকা রেখেছেন। তিনি সর্বশেষ গত ২৯ সেপ্টেম্বর আইনজীবি সমিতির একটি কক্ষে নোটারী পাবলিকের মাধ্যমে হতে যাওয়া বাল্যবিবাহ প্রতিরোধ করেন। এভাবেই এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা ও অপরাধ দমনসহ নানা সামাজিক কাজে আনসার কমান্ডার আবু হানিফ গুরুত্বপূর্ন অবদান রাখছেন।

(ঊষার আলো-এমএনএস)