আফগানদের আশ্রয় দিতে যুক্তরাষ্ট্রের প্রস্তাব নাকচ করল বাংলাদেশ

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : আফগান শরণার্থীদের বাংলাদেশে আশ্রয় দেয়ার অনুরোধ জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় সেই অনুরোধকে বাংলাদেশ সরকার প্রত্যাখ্যান করেছে। সোমবার (১৬ আগস্ট) রাতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের তরফ থেকে আফগানিস্তানের কিছু মানুষকে আশ্রয় দেয়ার একটি অনুরোধ বাংলাদেশের কাছে এসেছিল। কিন্তু, আমরা ধন্যবাদের সঙ্গে তাদের সেই অনুরোধ প্রত্যাখ্যান করে দিয়েছি। যুক্তরাষ্ট্র বাংলাদেশের কাছে বন্ধুরাষ্ট্র। তারা এই অনুরোধ করার পর আমরা তাদের ভদ্রতার সঙ্গে জানিয়েছি প্রায় ১১ লাখ রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দিয়ে আমরা এরই মাঝে অনেক সমস্যায় আছি। নতুন করে কাউকে আশ্রয় দিয়ে আমরা সমস্যায় পড়তে চাই না।

এই অনুরোধ যুক্তরাষ্ট্রের কোন পর্যায় থেকে এসেছে সে ব্যাপারে ড. এ কে আব্দুল মোমেন জানান, এই অনুরোধ যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের কূটনৈতিক চ্যানেল দিয়ে এসেছে। আমেরিকায় বাংলাদেশের রাষ্ট্রদূতের কাছে তারা প্রথমে এই অনুরোধটি জানিয়েছিল। যা পরবর্তীতে ঢাকায় পাঠানো হয়।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ সব রাষ্ট্রের সঙ্গেই বন্ধুত্বে বিশ্বাস করে। আফগানিস্তানও আমাদের বন্ধু এবং সার্কের সদস্য। আমরা আফগানিস্তানের মঙ্গল চাই।

এদিকে আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলের প্রতিক্রিয়ায় তিনি বলেন, আমরা জনতার সরকারে বিশ্বাস করি, আমরা গণতান্ত্রিক সরকারে বিশ্বাস করি। সে দেশের মানুষের যেটা ইচ্ছা, তারা যে সরকার গঠন করে, তাতে আমরা বিশ্বাস করব। বাংলাদেশের সব সরকারের সঙ্গে বন্ধুত্ব। যে সরকারই আমাদের থেকে সাহায্য-সহযোগিতা চাইবে, আমরা তাদের সাহায্য-সহায়তা দেব।

(ঊষার আলো-এমএনএস)