আফগানিস্তানকে সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : তালেবানের ওপর নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে খাদ্যসামগ্রী, ত্রাণ এবং অর্থসহায়তা পাঠাতে পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে মানবিক সঙ্কট যাতে আরও খারাপ না হয় সেই উদ্বেগ থেকেই এ সিদ্ধান্ত নেওয়া হয়।

২টি সাধারণ লাইসেন্স বা বৈধতাপত্র জারি করা হয়েছে। যার মধ্যে একটি মার্কিন সরকার, এনজিও ও জাতিসংঘসহ কিছু আন্তর্জাতিক সংস্থা তালেবান বা হাক্কানি নেটওয়ার্কের সাথে লেনদেনে অংশ নেওয়ার অনুমতি দেবে। ২য়টি খাদ্য, ওষুধ ও অন্যান্য সামগ্রী রপ্তানি এবং পুনরায় রপ্তানির সাথে সম্পর্কিত লেনদেনের অনুমোদন সম্পর্কিত।

যুক্তরাষ্ট্রের সরকার বা দেশটির সাথে কোনোভাবেই সংশ্লিষ্ট সব বেসরকারি সংস্থার ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে বলে এক বিবৃতিতে শুক্রবার  জানিয়েছে ট্রেজারি বিভাগ। মার্কিন ট্রেজারি অফিস অফ ফরেন অ্যাসেটস কন্ট্রোলের পরিচালক আন্দ্রেয়া গাকি বিবৃতিতে বলেন, আফগানিস্তানের মানুষের কাছে মানবিক সহায়তা ও তাদের মৌলিক মানবিক চাহিদা পূরণকারী অন্যান্য কার্যক্রম সহজতর করতে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র।

তালেবান, হাক্কানি নেটওয়ার্ক ও অন্যান্যদের উপর নিষেধাজ্ঞা বহাল রেখে কৃষি পণ্য, ওষুধ ও অন্যান্য সম্পদের প্রবাহ সহজ করতে ওয়াশিংটন আর্থিক প্রতিষ্ঠান, এনজিও ও আন্তর্জাতিক সংস্থার সাথে কাজ চালিয়ে যাবে।

 

(ঊষার আলো-আরএম)