আফগানিস্তানে আইপিএল নিষিদ্ধ করল তালেবান

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : তালেবানরা ক্ষমতা দখলের পর থেকেই আফগানিস্তানে একের পর এক ফরমান জারি হচ্ছে। আর দেশ পরিচালনা নীতিতে বেশ কিছু পরিবর্তন আসছে। বিনোদন ও ক্রীড়াঙ্গনে নারীদের নিষিদ্ধ করা হয়েছে। তবে এবার ‘ইসলামবিরোধী বিষয়’ থাকার কথা উল্লেখ করে চলমান আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ হলো আফগানিস্তানে।

সংযুক্ত আরব আমিরাতে আইপিএলের চেন্নাই ও মুম্বাইয়ের প্রথম ম্যাচের পর এ কথা জানান আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) মিডিয়া ম্যানেজার ও সাংবাদিক ইব্রাহিম মোহাম্মদ। তিনি টুইটারে বলেন, ‘আফগানিস্তানের জাতীয় রেডিও এবং টেলিভিশন আজ রাত থেকে লাইভ ম্যাচ সম্প্রচার নিষিদ্ধ করেছে ইসলামিক এমিরেটস অব তালেবান। কারণ সেখানে চিয়ারলিডারদের নাচ ও খোলা চুলে নারীদের উপস্থিতির মতো ইসলামবিরোধী বিষয় আছে।’

এতে করে দেশটির ক্রিকেটার মোহাম্মদ নবী, রশিদ খান ও মুজিব উর রহমানের খেলা সরাসরি দেখতে পারবেন না আফগানরা। এই তিনজনই খেলছেন সানরাইজার্স হায়দরাবাদে।

কয়েক বছর ধরে আফগানিস্তানে আইপিএল সরাসরি সম্প্রচার করা হচ্ছে। ২০১৯ সালে টুর্নামেন্ট প্রচারের একক স্বত্ত্বাধিকার পেয়েছিল আরিয়ানা টেলিভিশন। পরের বছর জাতীয় ব্রডকাস্টার রেডিও টেলিভিশন আফগানিস্তানেও তা সম্প্রচারিত হয়। আর এই বছর স্থগিতের আগে আইপিএল সম্প্রচার করেছিল লেমার টিভি।

(ঊষার আালো-এফএসপি)