আফগানিস্তানে ঈদের নামাজে প্রেসিডেন্ট ভবন লক্ষ্য করে রকেট হামলা

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে ঈদের নামাজ লক্ষ্য করে দফায় দফায় রকেট হামলার ঘটনা ঘটেছে। এর মধ্যে প্রেসিডেনশিয়াল প্যালেসের পাশে রকেট বিস্ফোরণ হয়। প্রেসিডেন্টের বাসভবনে পবিত্র ঈদ উল-আজহার নামাজ আদায় করছিলেন প্রেসিডেন্ট আশরাফ ঘানিসহ আরও অনেকে।
আফগান সরকার জানিয়েছে, মঙ্গলবার অন্যন্যা জায়গার মতো কাবুলের প্রেসিডেন্ট বাসভবনেও ঈদের জামাতের আয়োজন করা হয়। সেখানে অংশ নেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি, কর্মকর্তা-কর্মচারীসহ অনেকে। হঠাৎ করেই বিস্ফোরণের শব্দ ভেসে আসে সেখানে।
রকেট হামলার দৃশ্য কয়েকটি টেলিভিশনে সরাসরি দেখানো হয়। যুক্তরাজ্যভিত্তিক বার্তা সংস্থা রয়র্টাসের খবরে বলা হয়েছে, হামলায় এখনও পর্যন্ত কোন হতাহত হয়নি। স্থানীয় সময় সকালে ৮টার দিকে রকেট হামলা হয়। কাবুলের গ্রিন জোন এলাকায় বিশেষ করে আবাসিক ভবন, দূতাবাস এবং মার্কিন মিশনের অফিস লক্ষ্য করেই হামলার ঘটনা ঘটে।
আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মীরওয়াসি স্টেনকাজই জানান, ‘তিনটি রকেট রাজধানী মার্কেটে আছড়ে পড়ে। শত্রুরা ঈদের দিনও হামলা অব্যাহত রেখেছে’।
হামলার সঙ্গে দেশটির সশস্ত্র গোষ্ঠী তালেবান জড়িত কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।
আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো জোটের সেনাদের বিদায়ের শেষ বেলায় হামলা ও ভূখণ্ড দখল অব্যাহত রেখেছে তালেবান গোষ্ঠী। দেশজুড়ে ছড়িয়ে পড়েছে আতঙ্ক। আগামী ১১ আগস্টের মধ্যেই আফগানিস্তানের দীর্ঘ ২০ বছরের অধ্যায় শেষে দেশে ফিরে যাচ্ছে বিদেশি বাহিনী।
(ঊষার আলো-এমএনএস)