আফগানিস্তানে নিজেদের প্রধান ঘাঁটি ছাড়লো যুক্তরাষ্ট্র ও ন্যাটো সেনারা

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : অবশেষে ২০ বছর পর আফগানিস্তানে গড়া প্রধান ঘাঁটি ছাড়লো যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের সেনারা। তালেবানের সাথে চুক্তির শর্ত মেনে আজ শুক্রবার দেশটির বাগরাম বিমান ঘাঁটি থেকে সেনারা আফগানিস্তান ত্যাগ করে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক জ্যেষ্ঠ মার্কিন নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘সকল আমেরিকান সেনা ও ন্যাটো বাহিনী বাগরাম বিমান ঘাঁটি ত্যাগ করেছেন।’

এই বাগরাম ঘাঁটি থেকেই আফগানিস্তানে বিমান হামলা চালানো এবং কৌশলগত সহযোগিতাদিতো মার্কিন বাহিনী। এই ঘাঁটি থেকে সেনা প্রত্যাহারের অর্থ হচ্ছে আফগানিস্তানের সাথে মার্কিন বাহিনীর সম্পৃক্ততাও শেষ হচ্ছে।

এক আফগান কর্মকর্তা জানান, শনিবার (৩ জুন) বাগরাম ঘাঁটি আনুষ্ঠানিকভাবে সরকারি বাহিনীর হাতে তুলে দেওয়া হবে।

আরও দুই মার্কিন নিরাপত্তা কর্মকর্তা জানান, চলতি সপ্তাহে অধিকাংশ মার্কিন সেনারাই আফগানিস্তান ত্যাগ করবেন। তবে কিছু সেনা থেকে যাবেন মার্কিন দূতাবাসের নিরাপত্তা রক্ষার জন্য।

মে মাসের ১ তারিখ থেকে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হয়। গত সপ্তাহে হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বৈঠকে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি সামরিক সহযোগিতা অব্যাহত রাখার অনুরোধ জানান। তবে এর জবাবে বাইডেন বলেন,  আফগানিস্তানের ভাগ্য আফগানদের নিজ হাতেই গড়ে নিতে হবে।

(ঊষার আলো-এফএসপি)