আফগানিস্তানে সরকারি বাহিনীর সাথে তালেবানের তীব্র সংঘর্ষ

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : আফগান সরকারের কাছ হতে মধ্যাঞ্চলীয় শহর গজনি জেলার নিয়ন্ত্রণ নিতে তীব্র হামলা শুরু করেছে তালেবানরা। গতকাল মঙ্গলবার (২৯ জুন) রাজধানী কাবুলের সাথে দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কান্দাহারের সংযোগ মহাসড়কে ভারী অস্ত্র-গোলাবারুদ নিয়ে অবস্থান নিলে সরকারি বাহিনীর সাথে ব্যাপক তাদের সংঘর্ষ শুরু হয়।

দেশটির প্রাদেশিক কর্মকর্তারা জানান, তালেবানদের এবারের হামলাটি সবচেয়ে তীব্র। সরকারি বাহিনী হারানো এলাকার নিয়ন্ত্রণ ফিরে পেতে তাদের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, শেখ আজাল ও গঞ্জ এলাকার নিরাপত্তা চৌকিগুলোর কাছে এদিন তালেবানদের সাথে সবচেয়ে বেশি সংঘর্ষ হয়। এর ফলে ওইসব এলাকার ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ করে পালিয়ে যেতে বাধ্য হন। সেখানকার বেশিরভাগ রাস্তা-ঘাটই বন্ধ করে দেওয়া হয়েছে।

গজনিতে বহু বছর ধরেই তালেবানের শক্তিশালী উপস্থিতি আছে। কিন্তু প্রাদেশিক পুলিশ কর্মকর্তারা জানান, সশস্ত্র গোষ্ঠীর এবারের হামলাটি সব থেকে তীব্র। দীর্ঘ দু’দশকের যুদ্ধপীড়িত দেশ আফগানিস্তান থেকে আগামী সেপ্টেম্বরের মধ্যে সব বিদেশি সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

এই ঘোষণার পর পরই আফগানিস্তানের বিদ্রোহী গোষ্ঠী তালেবান দেশটিতে সরকারি বাহিনীর ওপর তাদের আক্রমণ বাড়িয়েছে। প্রতিদিন দেশটির বিভিন্ন অঞ্চল থেকে তালেবান এবং সরকারি বাহিনীর মধ্যে ব্যাপক সংঘর্ষের খবর আসছে।

(ঊষার আলো-এফএসপি)