UsharAlo logo
শুক্রবার, ৪ঠা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আবারও বন্যার কবলে ভারতের আসাম রাজ্য

pial
জুন ১৬, ২০২২ ১০:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : আবারও বন্যার কবলে পড়েছে ভারতের আসাম রাজ্য। বন্যার কারণে বিভিন্ন জায়গায় দেখা দিয়েছে ভূমিধস। এতে বেশ কয়েকজনের প্রাণহানির খবরও পাওয়া গেছে।

পরিস্থিতি মোকাবিলার কাজ করছে দুর্যোগ মোকাবিলা বাহিনী। রাজ্য আবহাওয়া দপ্তর থেকে বৃষ্টির সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। রাজ্য সরকার বিশেষ প্রয়োজন ছাড়া কাউকে ঘর থেকে বাইরে বের হতে নিষেধ করেছেন। বন্ধ ঘোষণা করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানও।

স্থানীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, শতাধিক মানুষ আশ্রয় নিয়েছে বিভিন্ন ত্রাণ শিবিরে। আসামের পাশাপাশি মেঘালয়েও বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে ও সঙ্গে বাড়ছে ভূমিধস। আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ৩ দিন উত্তর-পূর্ব ভারতে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। বৃষ্টির কারণে ভূমিধসের আশঙ্কায় জারি করা হয়েছে সর্বোচ্চ সতর্কতা।

বর্ষা ঋতু শুরু হওয়ার আগেই গত মাসে প্রবল বৃষ্টিতে আসাম রাজ্যে বন্যা দেখা দিয়েছিল। সেই সময় ৫ লাখেরও বেশি মানুষ ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে গিয়েছিল এবং মৃত্যু হয়েছিল ৭ জনের।

অন্যদিকে, ভারতের উত্তরাঞ্চলীয় উত্তর প্রদেশ দাবদাহে রীতিমতো পুড়ে যাচ্ছে। তাপমাত্রা বাড়তে থাকায় কষ্টে আছেন দিন এনে দিন খাওয়া মানুষগুলো। যারা গৃহহীন ফুটপাতে রাত কাটান তারাও তীব্র গরমে হাঁসফাস করছেন। একইসাথে মশার উপদ্রপ বাড়ায় আশঙ্কা রয়েছে ডেঙ্গু, ম্যালেরিয়ারও।

(ঊষার আলো-এসএইস)