UsharAlo logo
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আবারও সু চির বিরুদ্ধে ঘুষ গ্রহনের অভিযোগ

usharalodesk
মার্চ ১৮, ২০২১ ৬:৫৯ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট: মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চির বিরুদ্ধে আবারও ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে। দেশটির সেনাশাসকদের সাথে সম্পৃক্ত নির্মাণ ব্যবসায়ী দাবি করেন, ব্যবসায়িক সুবিধার জন্য তিনি সু চিকে ৫ লাখ মার্কিন ডলার ঘুষ হিসেবে দিয়েছিলেন।

গত পহেলা ফেব্রæয়ারি সু চির সরকারকে ক্ষমতাচ্যুত এবং তাকে গৃহবন্দি করে সামরিক বাহিনী। পরে সু চির বিরুদ্ধে আমদানি-রপ্তানি আইন লঙ্ঘনের অভিযোগে মামলা হয়। এ ঘটনার পর ৬ লাখ ডলার ঘুষ গ্রহণের অভিযোগে আরও ১টি মামলা হয়। সু চির আইনজীবী এ মামলা ২টিকে ভিত্তিহীন অভিযোগে দায়ের করা হয় বলে দাবি করেছেন।

বুধবার সু চির বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ করেন মং ওয়াইক নামের ব্যবসায়ী। মাদক পাচারের অভিযোগে কারাভোগও করেছেন এ ব্যবসায়ী।

এক বিবৃতিতে তিনি বলেন, তার ব্যবসায়িক সুবিধার জন্য তিনি সু চির সরকারের মন্ত্রীদের ঘুষ দিয়েছিলো। ২০১৮ সালে সু চির মায়ের নামে প্রতিষ্ঠিত একটি দাতব্য প্রতিষ্ঠানকে ১ লাখ ৫০ হাজার ডলার দিয়েছিলেন। এছাড়া দেড় লাখ ডলার ২০১৯ সালে, ৫০ হাজার ডলার গত বছরের ফেব্রুয়ারিতে ও ২ লাখ ৫০ হাজার ডলার এপ্রিল মাসে দিয়েছিলেন। সেনা নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেলে বলা হয়, ‘অং সান সু চি দুর্নীতি করেছেন ও কর্তৃপক্ষ তার বিরুদ্ধে দুর্নীতি দমন আইনে মামলা করার প্রস্তুতি নিচ্ছেন।

(ঊষার আলো-আরএম)