UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘আমি যাকে দেখব তাকেই গুলি করব’ মিয়ানমারের সেনা ও পুলিশের নতুন কৌশল

usharalodesk
মার্চ ৪, ২০২১ ৬:৫০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের হত্যার হুমকি দিতে সামাজিক যোগাযোগমাধ্যম টিকটক ব্যবহার করছে মিয়ানমারের সেনা এবং পুলিশ সদস্যরা। বৃহস্পতিবার (৪ মার্চ) এই তথ্যটি জানা যায়।মিয়ানমার আইসিটি ফর ডেভেলপমেন্ট (মিডো) নামে এক ডিজিটাল অধিকার গ্রুপ জানায়, বিক্ষোভকারীদের হুমকি দেওয়া আট শতাধিক ভিডিওর সন্ধান পেয়েছে তারা।

মিডোর নির্বাহী পরিচালক হতাইকে হতাইকে অং জানান, ‘এটা বড় বরফখণ্ডের একটি মাত্র অংশ।’ ইউনিফর্ম পরা সেনা এবং পুলিশদের শত শত ভিডিও রয়েছে অ্যাপে।

তবে এই ব্যাপারে মিয়ানমার সেনাবাহিনী এবং জান্তার কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত ফেব্রুয়ারিতে প্রকাশ হওয়া এক ভিডিওতে দেখা যায়, সেনাদের ইউনিফর্ম পরা একজন ব্যক্তি ক্যামেরার দিকে অ্যাসল্ট রাইফেল তাক করে বিক্ষোভকারীদের উদ্দেশ্যে করে বলছে, ‘আমি তোমাদের নোংরা চেহারা গুলিতে গুলি করব…. ও আমি সত্যিকারের গুলিই ব্যবহার করব। আজ রাতে আমি সারা শহরে টহল দেব ও যাকে দেখব তাকেই গুলি করব….তোমরা যদি শহীদ হতে চাও তাহলে আমি তোমাদের এই আকাঙ্খা পূরণ করব।’

পহেলা ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে মিয়ানমার সেনাবাহিনী। তারই সঙ্গে গৃহবন্দি করা হয় ক্ষমতাসীন দলের নেতা অং সান সু চি এবং প্রেসিডেন্ট উইন মিন্টকে। তারএর মাত্র এক সপ্তাহ পরই দেশটিতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ শুরু হয়। প্রথম দিকে সেনাবাহিনী তেমন সহিংস আচরণ না করলেও গত মাসের মাঝামাঝি সময় হতে বিক্ষোভকারীদের ওপর নিপীড়ন চালানো শুরু করা হয়। এখন প্রায় প্রতিদিনই সেনাদের গুলিতে বিক্ষোভকারী নিহতের ঘটনা ঘটছে। বুধবারে দেশটিতে ৩৮ জন নিহত হন, যা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ শুরু হওয়ার পর এক দিনে সর্বোচ্চ মৃত্যু।

(উষার আলো-এফএসপি)