আম ও পুদিনার শরবত বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা

সর্বশেষ আপডেটঃ
13
0

ঊষার আলো ডেস্ক : কাঁচা আম সবার কাছেই পছন্দনীয় ও খেতেও বেশ সুস্বাদু। ভর্তা, আচার, বা শরবত নানাভাবেই খেতে এটি সমান জনপ্রিয়। এটিতে রয়েছে প্রচুর পরিমাণে ‘ভিটামিন সি’ যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে। করোনা (কোভিড-১৯) মহামারি সংক্রমণ রোধে ভিটামিন সি খুবই কার্যকরি।

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়াও নানা রোগের সংক্রমণ হতে শরীরকে রক্ষা করে ভিটামিন সি। কাজেই এর ঘাটতি পূরণে খাদ্য তালিকায় কাঁচা আম রাখা সবচেয়ে সহজলভ্য।

কাঁচা আম নানা উপায়ে খাওয়া গেলেও এর সঠিক পুষ্টিগুন পেতে হলে শরবত খাওয়ার কোনও বিকল্প নেই। গরমে কাঁচা আমের এক গ্লাস শরবত খেলে যেন মুহূর্তেই শরীরে স্বস্তি এনে দেয়। কাঁচা আমের শরবত নানাভাবে তৈরি করা যায়। তার মধ্যে সবচেয়ে সহজ এক উপায় হলো ‘কাঁচা আম ও পুদিনা পাতা’ দিয়ে তৈরি শরবত।

পুদিনা পাতা তাপ নিয়ন্ত্রণ করে ও শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। এর রস পিষে দুই বা তিন ফোঁটা লেবুর রস দিয়ে পান করলে ক্লান্তিভাব খুব সহজেই দূর হয়। নিয়মিত যদি পুদিনা পাতা খাওয়ার অভ্যাস করা যায় তাহলে বুকে কফ জমে না। পুদিনাতে থাকা ‘মেন্থল’ পেশিকে শিথিল করার মাধ্যমে শরীরের ব্যথা কমায়।

(ঊষার আলো-এফএসপি)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ