UsharAlo logo
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আরটি নিউজের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

usharalodesk
সেপ্টেম্বর ১৪, ২০২৪ ১১:৫৭ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক: যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে দুর্বল করার চেষ্টার অভিযোগে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আরটি নিউজের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্র দফতরে এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন এ ঘোষণা দেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই সংবাদমাধ্যমটি রাশিয়া সমর্থিত মিডিয়া আউটলেটের একটি নেটওয়ার্কের অংশ, যা গোপনে যুক্তরাষ্ট্রে গণতন্ত্রকে দুর্বল করার চেষ্টা করেছে। একই সঙ্গে আরটিকে ‘রাশিয়ার গোয়েন্দা সংস্থার প্রকৃত হাত’ বলেও অভিযোগ করেন তিনি।

অ্যান্থনি ব্লিঙ্কেন বলেন, রাশিয়ান সরকার আরটির মধ্যে ঢুকে পড়েছে। সাইবার অপারেশনাল ক্ষমতা এবং রাশিয়ান গোয়েন্দাদের সঙ্গে সম্পর্কযুক্ত একটি ইউনিট হয়ে পড়েছে এটি।

এর আগে গত সপ্তাহেই যুক্তরাষ্ট্র ২০২৪ সালে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ এনে বেশ কয়েকজন রুশ শীর্ষ সাংবাদিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এই নিষেধজ্ঞার আওতায় রয়েছেন আরটির এডিটর ইন চিফ মার্গারিতা সিমানিয়া।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের কড়া প্রতিক্রিয়া জানিয়েছে আরটি। সংবাদমাধ্যটি ব্লিঙ্কেনের বক্তব্যকে যুক্তরাষ্ট্রের সর্বশেষ ষড়যন্ত্র তত্ত্ব বলে ঘোষণা করেছে।

ঊষার আলো-এসএ