আশাশুনিতে বেড়িবাঁধের কাজ দ্রুত সম্পন্নের দাবিতে মানববন্ধন

সর্বশেষ আপডেটঃ

সাতক্ষীরা প্রতিনিধি : আশাশুনির বন্যতলা খোলপেটুয়া নদীর পাউবো’র বেড়িবাঁধের কাজ দ্রুত সম্পন্ন করার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। উপজেলার প্রতাপনগর ইউনিয়নের বন্যতলা খোলপেটুয়া নদীর পানি রক্ষা বেড়িবাঁধ সম্প্রতি ইয়াসের আঘাতে ভেঙ্গে প্লাবিত হয়। ফলে এলাকার বহু পরিবার পানি বন্দি হয়ে পড়ে। দীর্ঘদিন পানি বন্দি মানুষের ক্ষতি লাঘবে জাইকা’র অর্থায়নে ও পাউবো কর্তৃপক্ষের তত্ত্বাবধানে ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে বাঁধ সংস্কারের কাজ চলমান রয়েছে। ঠিকাদার কাজের সুবিধার্থে বাঁধের পাশে মাটি বা গাছ কাটতে থাকলে পাউবো কর্তৃপক্ষ বাঁধার সৃষ্টি করে। এতে স্থানীয় পানি বন্দি জনগন বাঁধ নির্মাণ কাজ বন্ধের আশঙ্কায় ধুয়াশায় পড়ে বোরবার (৪ জুলাই) বেলা ১১টায় কোন ভাবে বাঁধের কাজ বন্ধ না করে দ্রুত নির্মাণ কাজ সম্পন্ন করার দাবিতে মানববন্ধনের আয়োজন করে।
বানভাসিদের মধ্যে হুজাইফা আল আমিনের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, মর্হরম, টোকন, আনোয়ার, বাবলু, মোকাররম প্রমূখ। এ সময় বক্তরা বলেন, পাউবো কর্তৃপক্ষ ও ঠিকাদারী প্রতিষ্ঠানের সমন্বয়ের অভাবে যেন কোনভাবে বাঁধের কাজ বন্ধ না হয়, সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন। তারা বলেন, ইয়সের আঘাতে এ এলাকাসহ সমগ্র প্রতাপনগর ইউনিয়ন প্লাবিত হওয়ায় মানুষ পানি বন্ধি হয়ে পড়ে। কাঁচা-পাকা ঘর ভেঙ্গে চুরে পানিতে নিমজ্জিত হয়। মানুষের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয় ও ভেসে যায় গবাদি পশু, হাঁস-মুরগীসহ মৎস্য চাষের বহু ঘের। শুরু হয় শিশুসহ অসহায় মানুষের পানি বাহিত রোগ। অধিকাংশ পরিবার বসতবাড়ি ছেড়ে উচু স্থানে বা অন্যত্র যেতে বাধ্য হয়। এলাকার সীমাহীন ক্ষতির কথা চিন্তা করে এলাকাবাসি ক্ষতি পুশিয়ে নিতে দ্রুত বাঁধের কাজ সম্পন্ন করার দাবি জানান। সাথে সাথে আগামী গোনে নদীর পানি বৃদ্ধি পাওয়ার আগেই মূল ক্লোজারের কাজও সম্পন্ন করার দাবি জানান।
এ ব্যাপারে পাউবো’র নির্বাহী প্রকৌশলী রাশেদুর রহমান জানান, মূল ক্লোজারের কাজ অচিরেই শুরু করা হবে। পাউবো’র উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে জাইকা ও সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের মধ্যে আলোচনা চলছে বলে বিশ্বস্ত সূত্রে জানাগেছে।
(ঊষার আলো-এমএনএস)