UsharAlo logo
মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন তথ্য ফাঁস, গ্রেফতার ১

usharalodesk
এপ্রিল ১৪, ২০২৩ ১০:৩১ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক: ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত বেশ কিছু তথ্য তিনি ফাঁস করার দায়ে এক ব্যাক্তিকে গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই)। আটককৃত ব্যক্তির নাম জ্যাক টেইসেইরা।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, প্রচুর অস্ত্র নিয়ে এফবিআই এজেন্টরা প্রথম বাড়িটি ঘিরে ফেলে, এর কিছুক্ষণের মধ্যেই শর্টস আর টি-শার্ট পরে ওই ব্যক্তিকে বেরিয়ে আসতে দেখা যায়।

অ্যামেরিকার অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড কিছুক্ষণের মধ্যেই খবরের সত্যতা স্বীকার করেন। তিনি জানিয়েছেন, ধৃত ব্যক্তির নাম জ্যাক টেইসেইরা। ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত বেশ কিছু তথ্য তিনি ফাঁস করে দেন। সেই অভিযোগেই তাকে গ্রেফতার করা হয়েছে। এই ধরনের তথ্য ফাঁস করা গর্হিত অপরাধ বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল।

সূত্র জানাচ্ছে, একটি কম পরিচিত সোশ্যাল নেটওয়ার্ক সাইটে ছদ্মনামে উপস্থিত ছিলেন জ্যাক। সেখানে তার নাম ছিল ওজি। ওই গ্রুপেই এক ব্যক্তির কাছে বেশ কিছু তথ্য ফাঁস করেন তিনি। সব মিলিয়ে প্রায় ৫০ পাতার তথ্য তিনি ফাঁস করেছেন বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। এর আগেও ওই গ্রুপে তিনি তথ্য ফাঁস করেছেন বলে মনে করা হচ্ছে।

জ্যাকের ফাঁস করা তথ্য নিয়ে ইতোমধ্যেই খবর করেছে মার্কিন এবং বিশ্বের মিডিয়া। ইউক্রেন যুদ্ধে ইউক্রেনের সেনা কতটা এগোতে পেরেছে, তাদের আর কী কী সাহায্য প্রয়োজন এই ধরনের তথ্য যেমন আছে, তেমনই ওই ডকুমেন্টে লেখা আছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিন ঠিক কোন সময় পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারেন। ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত আরও বেশ কিছু তথ্য ফাঁস হয়েছে বলে বিশেষজ্ঞেরা জানিয়েছেন।

কেন এই তথ্য এয়ারফোর্সে কর্মরত জ্যাক ফাঁস করলেন, তা এখনো স্পষ্ট নয়। এফবিআই তাকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে। এয়ারফোর্সের কোন উইংয়ে কী পদে তিনি কাজ করেন, তা এখনো স্পষ্ট নয়।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, সমাজ মাধ্যমে বেশ কিছু গ্রুপের সদস্য এই জ্যাক। ওই সমস্ত গ্রুপে বন্দুক, বর্ণবাদ নিয়ে আলোচনা হয়। আরও একটি প্রশ্ন মার্কিন সংবাদমাধ্যমগুলি তুলেছে। কার কাছে এই সমস্ত তথ্য ফাঁস করেছিলেন জ্যাক। প্রশাসন এখনো তার নাম প্রকাশ্যে আনেনি।

ঊষার আলো-এসএ