UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউনেস্কোতে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বিষয়ক বইয়ের মোড়ক উন্মোচন

usharalodesk
মার্চ ৬, ২০২১ ৬:৪৪ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : জাতি সংঘের সব দাপ্তরিত ভাষায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিষয়ক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরে শুক্রবার বাংলাদেশ দূতাবাস, প্যারিস এবং ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী মিশন কর্তৃক প্রকাশিত “The Historic 7th March Speech of Bangabandhu Sheikh Mujibur Rahman: A World Documentary Heritage”  শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন হয়েছে। জাতিসংঘের ৬টি দাপ্তরিক ভাষায় বইটির মোড়ক উন্মোচন করা হয়। ইংরেজি, ফরাসি, স্প্যানিশ, আরবি, রুশ ও চীনা ভাষাভাষী ১২ জন রাষ্ট্রদূত এবং ইউনেস্কোতে স্থায়ী প্রতিনিধি বইটির মোড়ক উন্মোচন করেন।
উল্লেখ্য, ২০১৭ সালে ঐতিহাসিক এই ভাষণ ইউনেস্কোর মেমোরি অব দি ওয়ার্ল্ড রেজিস্টারে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে অন্তর্ভুক্ত হয়। এই ১ম বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ জাতিসংঘের সব দাপ্তরিক ভাষায় অনূদিত হলো।
ইউনেস্কো সদর দপ্তরে কোভিড পরিস্থিতি বিবেচনায় শুধু আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে বইটির মোড়ক উন্মোচন করা হয়। দূতাবাসের সামাজিক যোগাযোগমাধ্যমে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়। প্রকাশিত বইটিতে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর বিশেষ বাণী অন্তর্ভুক্ত রয়েছে। যৌথভাবে বইটির মোড়ক উন্মোচন করেন ইউনেস্কোতে নিযুক্ত অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ফ্রান্স, আইভোরি কোস্ট, সেনেগাল, স্পেন, কিউবা, সৌদি আরব, মৌরিতানিয়া, কুয়েত, রাশিয়া, চীন ও বাংলাদেশের রাষ্ট্রদূত এবং স্থায়ী প্রতিনিধিগণ।
ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি কাজী ইমতিয়াজ স্বাগত বক্তব্যে বঙ্গবন্ধুুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, ‘ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ছিল মূলত বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা। এ ভাষণ মুক্তি সংগ্রামে মূল অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে।
তিনি এ গ্রন্থ উন্মোচনে অংশগ্রহণকারী সকল দেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধিদের ধন্যবাদ জনিয়েছেন।
বাংলাদেশ দূতাবাস, প্যারিস ও ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী মিশন বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন উপলক্ষ্যে গৃহীত ৩ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালার এটি ছিল ১ম দিন। ৭ মার্চ দূতাবাসে এবং ৯ মার্চ ইউনেস্কোর সাথে যৌথ উদ্যোগে দুটি ওয়েবিনার অনুষ্ঠিত হবে।

 

 

(ঊষার আলো-আরএম)