ঈদের দিন ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ আজ দেখা যায়নি। অর্থাৎ ঈদুল ফিতর উদযাপিত হবে আগামী বৃহস্পতিবার। এদিকে, বাংলাদেশে ঈদের চাঁদ দেখা কমিটির বৈঠক আজ। দেশে পবিত্র ঈদুল ফিতর আগামী ১৪ মে শুক্রবার অনুষ্ঠিত হতে পারে যা চাঁদ উঠার ওপরে নির্ভর করছে।
ঈদ সামনে রেখে তাপমাত্রা কমে সারাদেশে বাড়ছে বৃষ্টিপাত প্রবণতা। আবহাওয়া অধিদপ্তর বলেছে, এই ধারা অব্যাহত থাকতে পারে আগামী কয়েকদিন। আগামী ৪-৫ দিন ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এতে আসন্ন ঈদ-উল-ফিতরের দিনও বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। ঈদের দিনে দেশের কোথাও থাকবে রোদ, কোথাও থাকবে বৃষ্টি।
গত ১০ মে সোমবার থেকে শুরু হওয়া বৃষ্টিপাত আরো ৪ দিন ধরে চলবে। পশ্চিমবঙ্গের ওপর অবস্থান করা পশ্চিমা লঘুচাপের প্রভাবে এ বৃষ্টিপাত বলে জানিয়েছে সংস্থাটি।
বিষয়টি নিশ্চিত করে আবহাওয়াবিদ মো. শাহীনুর রহমান গণমাধ্যমকে বলেন, বর্তমানে আবাহাওয়ার যে অবস্থা এতে ১২ মে পর্যন্ত বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে। ১৩ মে এই প্রবণতা কমবে। ১৪ মে থেকে থেমে থেমে বিভিন্ন এলাকায় বৃষ্টিপাত হবে। ১৫ মে’র দিকে আরো কমে যাবে। এক্ষেত্রে ১৩, ১৪ ও ১৫ মে দেশের কোথাও কোথাও দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে কোথাও কোথাও বৃষ্টিপাত হবে। কোনো কোনো জায়গায় থাকবে রোদ।

(ঊষার আলো- এম. এইচ)