UsharAlo logo
শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
আজকের সর্বশেষ সবখবর

একুশের সংকলনের প্রথম ‘কবি-অভিষেক’ ২৭ মার্চ

usharalodesk
মার্চ ২৫, ২০২১ ৫:৩৩ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : কবি মারুফ রায়হান সম্পাদিত একুশে সংকলনের প্রথম ‘কবি-অভিষেক’ ২৭ মার্চ (শনিবার) সন্ধ্যায় বিশ্বসাহিত্য কেন্দ্রের বাতিঘরে অনুষ্ঠিত করা হবে।

সভাপতিত্ব করবেন কবি জুয়েল মাজহার। প্রধান আলোচক হিসেবে থাকবেন কবি কামরুল হাসান এবং অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকছেন কবি সাব্বির হাসান নাসির।

‘কবি-অভিষেক’ আয়োজনের জন্য দেশের নবীন কবিদের কাছ হতে পাণ্ডুলিপি আহ্বান করা হয়। প্রাপ্ত পাণ্ডুলিপিগুলো মধ্যে হতে বিচারকমণ্ডলী ‘মৃৎফুলের নকশা’-কে নির্বাচন করেছেন। যেটি গ্রন্থাকারে প্রকাশিত হয়েছে অমর একুশে গ্রন্থমেলায়।

অনুষ্ঠানে অভিষেক ঘটবে সেই গ্রন্থেরই কবি অনুভব আহমেদের। তাকে শুভেচ্ছা স্মারক এবং অর্থ উপহার দেওয়া হবে। অনুষ্ঠানে আরো থাকবে কবির কবিতা-আবৃত্তি ও গান। কবি-অভিষেক আয়োজনটির স্পন্সর করছে সুপার শপ স্বপ্ন।

প্রায় দু’দশক ধরে একুশে ফেব্রুয়ারিতে প্রকাশিত হয়ে আসছে মহান একুশে এবং মুক্তিযুদ্ধের চেতনায় সিক্ত ‘একুশের সংকলন’। এক যুগ আগে ভাষার মাসে আয়োজিত মাসব্যাপী বইমেলার হাজার হাজার নতুন বই হতে মানসম্পন্ন গ্রন্থ বাছাইয়ের উদ্যোগ গ্রহণ করে একুশের সংকলন। এর ফলস্বরূপই দেশে নির্বাচিত ৫০টি বইয়ের পরিচিতিমূলক রঙ্গিন ক্রোড়পত্রের প্রকাশনা শুরু করা হয়। প্রতিবছরই যা গ্রন্থপ্রেমীদের নতুন বই বাছাইয়ের জন্য সহায়ক ভূমিকা রেখে চলেছে। সংকলনের গুরুত্বপূর্ণ অংশ ক্রোড়পত্রটি এখন প্রযুক্তিবান্ধব পদ্ধতিতে আপলোড করার কারণে মোবাইল সেটেও পড়া যাচ্ছে।

নবীন কবিদের জন্য ‘কবি-অভিষেক’ শীর্ষকে এই ব্যতিক্রমী আয়োজনটি চলতি বছর হতে শুরু করলো একুশের সংকলন।

(ঊষার আলো-এফএসপি)