এসএসসি পরীক্ষার্থীদের ৩ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : এ বছরের মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতির অংশ হিসেবে প্রথম পর্যায়ে ৩ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।  এসএসসির জন্য বার সপ্তাহে মোট ২৪টি অ্যাসাইনমেন্ট করতে হবে শিক্ষার্থীদের। গ্রুপভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে এসকল অ্যাসাইনমেন্ট করতে হবে।

গতকাল রোববার রাতে অধিদপ্তরের ওয়েবসাইটে এই অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়। অ্যাসাইনমেন্ট বিতরণ এবং মূল্যায়ন নির্দেশিকাও প্রকাশ করা হয়েছে।

করোনা ভাইরাসের ফলে এবার সব বিষয়ে না নিয়ে কেবল গ্রুপভিত্তিক নৈর্বাচনিক ৩ বিষয়ে নেওয়া হবে। এ বিষয়গুলোর সংক্ষিপ্ত পাঠ্যসূচি শেষ করা হবে অ্যাসাইনমেন্টের ভিত্তিতে।

গত বৃহস্পতিবার এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, করোনা পরিস্থিতি অনুকূলে এলে মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।  পরীক্ষার সম্ভাব্য সময় হচ্ছে এসএসসি ও সমমান এই বছরের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এবং এইচএসসি ও সমমান পরীক্ষা ডিসেম্বরের প্রথম সপ্তাহ।

এ পরীক্ষার জন্য অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে সকল শিক্ষার্থীদের।  সংক্ষিপ্ত পাঠ্যসূচির (সিলেবাস) ভিত্তিতে এসএসসি ও সমমানের অ্যাসাইনমেন্ট ১৮ জুলাই হতে দেওয়া শুরু হবে। যা প্রকাশ করা হলো রোববার রাতে।

বারটি সপ্তাহে মোট ২৪টি অ্যাসাইনমেন্ট দেওয়া হবে। ৩টি নৈর্বাচনিক বিষয়ে প্রতি সপ্তাহে দুটি করে অ্যাসাইনমেন্ট জমা দেবে শিক্ষার্থীরা।  প্রতিটি নৈর্বাচনিক বিষয়ে মোট ৮টি করে অ্যাসাইনমেন্ট করতে হবে ও এর মাধ্যমে সংক্ষিপ্ত পাঠ্যসূচি সম্পন্ন করো হবে।

কিন্তু বাংলা ও ইংরেজিসহ আবশ্যিক বিষয়ে এবং চতুর্থ বিষয়ে কোনো অ্যাসাইনমেন্ট করতে হবে না শিক্ষার্থীদের। আবশ্যিক বিষয়ের নম্বর জেএসসি, এসএসসি ও সমমানের পরীক্ষার ‘বিষয় ম্যাপিং’ করে নম্বর নির্ধারণ হবে। অর্থাৎ শুধু নৈর্বাচনিক ৩টি বিষয়ের মূল্যায়ন হবে।

(ঊষার আলো-এফএসপি)