ওজন কমাতে সাহায্য করে যে ৪ মসলা

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : যদি ওজন কমাতে চান। তবে আপনার রান্নাঘরেই লুকিয়ে আছে ওজন কমানোর সহজ উপায়! হয়ত ভাবছেন, খাবারদাবারের কথা বলছি। না বলা হচ্ছে মসলার কথা। রান্নায় স্বাদ বাড়াতে যেগুলো ব্যবহার করেন, সেগুলোই হতে পারে আপনার ওজন কমানোর উপায়!

চলুন জেনে নিন কোন কোন মসলার আছে এমন গুণ!

১. জিরা- জিরায় আপনার ওজন ঝরানোর ক্ষেত্রে কাজ করে। আরও বেশি উপকার পাবেন জিরা ভেজানো পানি পান করলে। সারারাত এক চা চামচ জিরে পানিতে ভিজিয়ে রাখুন। পরের দিন ছেঁকে নিয়ে সেই পানি পান করে নিন, ওজন দ্রুত ঝরবে।

২. দারচিনি- তরকারি হোক, কেক হোক বা স্মুদি- হাজারো রকম পদে এই মসলার ব্যবহার। তবে ওজন কমাতেও দারচিনি সিদ্ধহস্ত। প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টযুক্ত এই মসলা রোজ সকালে এক গ্লাস পানির সাথে খান। দারচিনি শরীরের বিপাক হার বাড়ায় ও পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে।

৩. হলুদ- প্রায় সব রান্নাতেই হলুদের ব্যবহার রয়েছে। তবে এই হলুদ অতিরিক্ত মেদ ঝরাতেও সক্ষম। তরকারিতে তো হলুদ দেনই সাথে খেতে পারেন হলুদ মেশানো চা’ও।

৪. ছোট এলাচ- ছোট এলাচে আছে মেলাটোনিন, যা শরীরের বিপাক হার বৃদ্ধি করে। ফলে শরীর থেকে মেদ দ্রুত ঝরে। রাতে ঘুমাতে যাওয়ার আগে একটু উষ্ণ গরম পানির সাথে এলাচ খান।

(ঊষার আলো-এফএসপি)