করোনার কারণে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান এবারও বাতিল

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : করোনার সংক্রমণের কারণে গতবারের মতো এবারও সুইডেনের স্টকহোমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান হচ্ছে না। পুরস্কার বিজয়ীরা নিজের দেশ থেকে এই পুরস্কারের পদক ও সনদ গ্রহণ করতে পারবেন। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) নোবেল ফাউন্ডেশন এ তথ্য জানিয়েছে। রয়টার্স ও এএফপির খবর।

গত বছর ইউরোপসহ সারা বিশ্বে করোনার সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল। এর পরিপ্রেক্ষিতে ওই বছর নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান প্রচলিত পদ্ধতির বাইরে গিয়ে প্রধানত ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়।

আগামী ৪ অক্টোবর থেকে ১১ অক্টোবরের মধ্যে চলতি বছরের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে প্রতিবছর এই পুরস্কার ঘোষণা করা হয়ে থাকে।

করোনার সংক্রমণ এ বছরও অব্যাহত রয়েছে। এ অবস্থায় নোবেল ফাউন্ডেশন আজ এক বিবৃতিতে বলেছে, ‘আমরা মনে করি, সবাই চান কোভিড–১৯ মহামারির অবসান হোক। কিন্তু আমরা এখনো সেই অবস্থায় যেতে পারিনি।’ নোবেল পুরস্কার বিজয়ীরা উপস্থিত না হলেও এ বছর স্থানীয়ভাবে ক্ষুদ্র পরিসরে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজন করার বিষয়ে আশা প্রকাশ করেছে ফাউন্ডেশন।

নোবেল ফাউন্ডেশন বলেছে, এ অনুষ্ঠান টেলিভিশনে ও নোবেল প্রাইজের ডিজিটাল প্ল্যাটফর্মে সম্প্রচার করা হবে। ফাউন্ডেশন আরও বলেছে, শান্তিতে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানের বিষয়ে এখনো সিদ্ধান্ত জানা যায়নি। এই পুরস্কার নরওয়ে থেকে দেওয়া হয়ে থাকে।

আগামী ৪ অক্টোবর থেকে ১১ অক্টোবরের মধ্যে চলতি বছরের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে প্রতিবছর এই পুরস্কার ঘোষণা করা হয়ে থাকে। ১৯০১ সাল থেকে এই পুরস্কার ঘোষণা করা হচ্ছে।

(ঊষার আলো-এমএনএস)