করোনায় কমেছে সুস্থতার হার, বেড়েছে শনাক্ত

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : দেশে করোনাভাইরাসের শনাক্তের হার ঊর্ধ্বগতিতে বাড়তে থাকলেও আগের চেয়ে সুস্থতার হার কমেছে। গত ৮ জুন থেকে বৃহস্পতিবার (৮ জুলাই) পর্যন্ত এক মাসের পরিসংখ্যানে দেখা গেছে এক মাসের ব্যবধানে দেশে করোনার নমুনা পরীক্ষায় শনাক্ত রোগী প্রায় ২০ শতাংশ বেড়েছে। অন্যদিকে সুস্থতার হার ৬ শতাংশের বেশি কমেছে।
গত ৮ জুন ১৯ হাজার ৫৫৬টি নমুনা সংগ্রহ এবং ১৯ হাজার ১৬৫টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা পরীক্ষায় নতুন করে দুই হাজার ৩২২ জন রোগী শনাক্ত হয়। শনাক্তের হার ছিল ১২ দশমিক ১২ শতাংশ। দেশে ২০২০ সালের ৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হওয়ার পর থেকে ওই দিন পর্যন্ত শনাক্ত মোট রোগীর সংখ্যা ছিল আট লাখ ১৫ হাজার ২৮২ জন, মোট শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৪০ শতাংশ।
এক মাসের ব্যবধানে ৮ জুলাই ৩৮ হাজার ২৪টি নমুনা সংগ্রহ ও ৩৬ হাজার ৮৫০টি নমুনা পরীক্ষায় ১১ হাজার ৬৫১ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩১ দশমিক ৬২ শতাংশ। এ নিয়ে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ৮৯ হাজার ২১৯ জন। প্রথম রোগী শনাক্ত হওয়ার পর থেকে মোট শনাক্তের হার ১৪ দশমিক ৪১ শতাংশ।
অন্যদিকে গত ৮ জুন নমুনা পরীক্ষা ও রোগী শনাক্তের বিপরীতে সুস্থ রোগীর সংখ্যা ছিল দুই হাজার ৬২ জন। সুস্থতার হার ছিল ৯২ দশমিক ৬৪ শতাংশ।এক মাসের ব্যবধানে নমুনা পরীক্ষা ও রোগী শনাক্তের হারের বিপরীতে সুস্থ রোগীর সংখ্যা পাঁচ হাজার ৮৪৪ জন। সুস্থতার হার কমে দাঁড়িয়েছে ৮৬ দশমিক ৫৭ শতাংশ। অর্থাৎ এক মাসের ব্যবধানে সুস্থতার হার কমেছে ৬ শতাংশের বেশি।
(ঊষার আলো-এমএনএস)