করোনায় রেস্টুরেন্টে খাওয়ার সময় মানবেন যে ৫ নিয়ম

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : এসময়ে করোনার সংক্রমণ অনেকটাই কমেছে। আর পরিবার নিয়ে কোনো রেস্টুরেন্টে খেতে যেতে চাইছেন অনেকেই। তবে অবশ্যই আপনাকে করোনার কথা মাথায় রেখে স্বাস্থ্যবিধি মেনে তারপরই যেতে হবে রেস্টুরেন্টে। এক্ষেত্রে যে ৫টি নিয়ম মানা খুবই জরুরি-

১. অবশ্যই মাস্ক পরে যাবেন: অনেকেই মনে করছেন দুই ডোজ টিকা নেয়ার পর মাস্ক পরা বাধ্যতামূলক না। আসলে বিষয়টা মোটেও তেমন সহজ না। তাই রেস্টুরেন্টে প্রবেশের সময়, অর্ডার করা ও বিল দেয়ার সময়গুলোতে অবশ্যই মাস্ক পরে থাকতে হবে। শুধু খাওয়ার সময় মাস্ক খোলার সুযোগ পাবেন আপনি।

২. ভালোভাবে হাত ধুতে হবে: রেস্টুরেন্টে গিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিন। না হলে আপনার সাথে থাকা স্যানিটাইজার দিয়ে ভালোভাবে হাত পরিষ্কার করে নিন। চোখ, নাক ও মুখে হাত দেয়া থেকে যথাসম্ভব বিরত থাকুন। টেবিলে বসে চেয়ার, টেবিল অথবা অন্য কোনো কিছু পারতপক্ষে ধরবেন না। আর কিছু ধরলে অন্তত ২০ সেকেন্ড হ্যান্ডওয়াশ বা সাবান দিয়ে হাত ধুয়ে নিন অথবা ভালো স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করে নিন ভালোভাবে।

৩. আগে রেস্টুরেন্টটি সম্পর্কে জেনে নিন ভালোভাবে: আপনি যে রেস্টুরেন্টে খেতে যেতে চান সেখানকার কর্তৃপক্ষ স্বাস্থ্যবিধি কতোটা মানছে তা আগে জেনে নিন। রেস্টুরেন্টে যাওয়ার আগে সেখানকার পরিবেশ কতোটা স্বাস্থ্যকর, কর্মচারীরা সব সময় মাস্ক পরে কি না ও স্যানিটাইজার ব্যবহার করে কি না জেনে নেয়ার চেষ্টা করুন। রেস্টুরেন্টে সামাজিক দূরত্ব মানা হয় কি না তাও জেনে নিন।

৪. সামাজিক দূরত্ব: রেস্টুরেন্টে যেহেতু সবাই সবার কাছে অচেনা, কাজে অন্যদের কাছ থেকে অবশ্যই সামাজিক একটা দূরত্ব বজায় রেখে বসতে হবে আপনাকে। এক্ষেত্রে অন্যদের কাছ থেকে ছয় ফুট দূরত্ব বজায় রাখা আদর্শ।

৫. ভিড় থেকে দূরে থাকুন: করোনাকালে বাইরে যেমন ভিড়ে যাওয়া ঠিক না। ঠিক তেমনি রেস্টুরেন্টে যেখানে ভিড় বেশি সেখান থেকে দূরে থাকুন। এর ফলে সংক্রমণ এড়ানো অনেকটাই সম্ভব।

(ঊষার আলো-এফএসপি)