করোনা রোগীদের সেবা দিচ্ছে ১ টাকায় স্বাস্থ্য সেবা ফাউন্ডেশন

সর্বশেষ আপডেটঃ

শেখ বদর উদ্দিন : খুলনার দিঘলিয়া উপজেলার ২নং বারাকপুর ইউনিয়নে করোনায় আক্রান্তদের খাদ্য, ফলমূল আর মুমূর্ষু রোগীর প্রাণ বাঁচাতে অক্সিজেন নিয়ে ছুটে বেড়ান এখানকার কিছু সেচ্ছাসেবীরা, গড়ে তুলেছেন ১ টাকায় স্বাস্থ্য সেবা নামে সেবামূলক ফাউন্ডেশন। এ ফাউন্ডেশন এর পক্ষ থেকে করোনা আক্রান্তদের প্রয়োজনী ওষুধ ও শ্বাসকষ্টে ভোগা রোগীদের অক্সিজেন সরবরাহ করা হচ্ছে।

স্থানীয়দের সূত্রে জানা যায়, খুলনায় করোনা সংক্রমণের শুরু থেকে দিঘলিযার বারাকপুর ইউনিয়নের প্রতিটি অলিতেগলিতে মানুষের মাঝে সচেতনা বাড়াতে প্রচার-প্রচারণা চালানো হয় । মানব সেবায় নিয়োজিত এ সংগঠনের পক্ষ থেকে। লকডাউনে ঘরবন্দী মানুষের জন্য খাদ্য সহায়তা, এ্যাম্বুলেন্স সেবা দেয়াসহ অসহায় পরিবারে গর্ভবতী মায়েদের ডাক্টারের ব্যবস্থাপত্র মোতাবেক ঔষধ দিয়ে সহযোগীতা করা। ফ্রি ভ্যাকসিন নিবন্ধন, করোনা আক্রান্তদের ফলমূল সরবরহাহ করা, পরে করোনা সংক্রমণের দ্বিতীয় ধাপে তিনি করোনায় মুমূর্ষ রোগির প্রাণ বাঁচাতে বিনামূল্যে অক্সিজেন সেবা চালু করা। এ সেবা কার্যক্রম এলাকায় মানুষের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। শুধুমাত্র দিঘলিয়া উপজেলার বারাকপুর ইউনিয়নে নয়, খুলনাতে একটি সেচ্ছাসেবী করোনাযোদ্ধা হিসেবে পরিচিতি পায় এ ফাউন্ডেশন, সংক্রমণের শুরু থেকে বারাকপুরের প্রত্যেকটি গ্রামে গ্রামে গণসচেতনা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও মাস্ক বিতরণ করে আসছে, কোন পরিবার খাদ্য সংকটে রয়েছে এ খবর পেলে সাথে সাথে প্রধানমন্ত্ররী পক্ষে দিঘলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার সহযোগিতায় বাড়িতে খাবার পৌঁছে দেয়া হয় । করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা গেলে তার গোসল, জানাজা, দাফন-দাহ’র আয়োজন করাসহ সংশ্লিষ্ট পরিবারকে সহায়তা দিয়ে আসছে এ ফাউন্ডেশন।

বারাকপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনজন কুমার কুন্ডু বলেন, ১ টাকায় স্বাস্থ্য সেবা নামে সেবামুলক ফাউন্ডেশন এর সকল সদস্যই করোনাযোদ্ধা। সংকটকালে তারা করোনায় আক্রান্তদের পাশে স্বজনের মতো ভালোবাসা দিয়ে যাচ্ছেন, তাদের এই কর্মকাণ্ড অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ।

এ বিষয়ে দিঘলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহাবুবুল আলম বলেন, ‘আমরা সকলেই ঝুঁকির মধ্যে আছি, জীবনে এত খারাপ সময় মানুষের আর আসেনি। এসময় মানবিক সহায়তা নিয়ে সবারই এগিয়ে আসা উচিত। এক্ষেত্রে করোনা রোগীদের বাড়িতে গিয়ে ও হাসপাতালে যেভাবে ১ টাকায় স্বাস্থ্য সেবা নামে সেবামুলক ফাউন্ডেশন সেবা দিচ্ছেন তাতে আমরা সত্যিই গর্বিত।’ দিঘলিয়া উপজেলার বারাকপুর ইউনিয়নের ডিজিটাল সেন্টারের উদোক্তা ও তরুন সমাজ সেবক ওয়াহিদ মোড়ল রনি, বারাকপুর ইউনিয়ন স্বাস্থ সহকারী মোঃ বেলাল হোসেন জুলহাস, চৌধুরী শাহিদুল ইসলাম, বাংলাদেশ রেলওয়ে কর্মকর্তা, মোঃ শাহজাহান আলী ফারাজী, কামারগাতী সিংগাপুর প্রবাসী মোঃ কামরুল গাজী, বারাকপুর বজারের রহমত সেবাগারসহ আরও অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান এ জনসেবামূলক কার্যক্রমের সাথে জড়িত রয়েছে।

(ঊষার আলো-এমএনএস)