কাকাতুয়ার দখলে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস

সর্বশেষ আপডেটঃ
23
0

ঊষার আলো ডেস্ক : অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের নওরা শহরে উড়ে এলো ঝাঁকে ঝাঁকে কাকাতুয়া। শহরবাসী বিষ্মিত। কাকাতুয়ার এ মিছিল দেখে অনেকেরই মনে পড়লো হলিউডের বিখ্যাত পরিচালক হিচককের সেই ভৌতিক সিনেমা দ্য বার্ড-এর কথা। যে সিনেমায় কাকেরা দল বেঁধে আক্রমণ করতো মানুষের ওপর। কাকাতুয়ার দল এখনও সেভাবে কাউকে টার্গেট না করলেও, আপাতদৃষ্টে মনে হবে শহরজুড়ে তাদেরই রাজত্ব।
নওরা শহরের রাস্তায় কাকাতুয়ার দলের ছবি সপ্তাহজুড়ে অনলাইনে ভাইরাল। রাস্তায়, ল্যামপোস্টের তারে, বাড়ির ব্যালকনি, ফুটপাতে কোথায় নেই কাকাতুয়া। তাদের কলকাকলীতে কান পাতায় দায়। নওরার টক অব দ্য টাউন এখন এই কাকাতুয়া। শহরের মানুষও বহুদিন এমন পাখির মিছিল দেখেনি। আর তাই পর্যটকরাও ছুটছেন পাখির আগ্রাসনের ছবি তুলতে।
তবে কেউ কেউ আবার বেশ বিরক্তও হচ্ছেন। শহরের এক নারী জানালেন, ‘পাখির শব্দে কান ঝালাপালা। আর বাসার চারপাশ তো পরিষ্কার করেই চলছি।’
নওরায় অবশ্য গত কয়েক বছরই কাকাতুয়াদের ভিড় জমাতে দেখা গেছে। এবারেও পক্ষীবিশারদরা সতর্ক করেছিলেন এমন ‘হামলা’র।
১৯৫০ সালের পর থেকে বনাঞ্চলের পাখিগুলো আশপাশের শহরে এসে ভিড় জমাতে শুরু করে। আর এদের সাহসও দিন দিন বাড়ছে। ইউনিভার্সিটি অব সাউথ অস্ট্রেলিয়ার এক গবেষক বললেন, ‘শহর পরিকল্পনায় আরেকটু বিবেচনা করে করা উচিৎ ছিল। কারণ শহরে অনেক ফাঁকা জায়গা ও পানির লেকের উপস্থিতিতে এখন পাখিও তাদের আবাস ভাবছে শহরকে।’
অস্ট্রেলিয়ায় এমনিতেই পাখিদের মানুষভীতি নেই। আর তাই যেখানে যখন খুশি পাখির এমন উড়ে বেড়ানোর দুর্লভ দৃশ্যটা পাখিপ্রেমীরা ভালোই উপভোগ করছেন।

(ঊষার আলো-এমএনএস)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ