কৃষকদের ৪২ কোটি টাকার প্রণোদনার পদক্ষেপ : কৃষিমন্ত্রী

সর্বশেষ আপডেটঃ
14
0

ঊষার আলো ডেস্ক : দেশ জুড়ে হিট শকে ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তার জন্য সরকার ইতোমধ্যে ৪২ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ও সহায়তা কর্মসূচিসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।
একই সঙ্গে সরকার চাচ্ছে ভবিষ্যতে যাতে দেশের মেহনতি কৃষক ভাইদের এমন বিপর্যয়কর অভিজ্ঞতার মুখোমুখি হতে না হয়। মন্ত্রী বলেন, আর সেজন্যেই উচ্চ তাপমাত্রা সহনশীল এবং রোগ ও পোকার আক্রমণ প্রতিরোধক উচ্চ ফলনশীল ধানের জাত উদ্ভাবনের বিষয়ে সরকার গুরুত্ব দিচ্ছে। রোববার (১৮ এপ্রিল) গাজীপুরে অবস্থিত বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) আকস্মিকভাবে পরিদর্শনকালে বিজ্ঞানীদের সাথে আলাপকালে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক উপরোক্ত কথাগুলো বলেন।
বিজ্ঞানীরা দেশের কৃষকের কল্যাণে কি করছে তা সরেজমিনে দেখার জন্য আকস্মিকভাবে সেখানে ছুটে যান। সম্প্রতি দেশ জুড়ে উচ্চ তাপমাত্রা বা হিট শকে ধান ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির মতো বিপর্যয় মোকাবিলার জন্য বিজ্ঞানীরা কি করছে মূলত সে সম্পর্কে বাস্তব ধারণা লাভের জন্য তিনি অনেকটা হঠাৎ করেই ধান গবেষণার মাঠে এসে হাজির হন।
রোববার দুপুরে প্রায় ঘন্টাধিককাল ধরে তিনি ধান গবেষণার বিভিন্ন মাঠ ঘুরে দেখেন এবং ব্রির মহাপরিচালক ড. শাহজাহান কবীরসহ অন্যান্য উর্দ্ধতন বিজ্ঞানী কর্মকর্তাদের সঙ্গে আলাপ করেন।
এ সময় ব্রির গবেষণা মাঠে উচ্চ তাপমাত্রা সহনশীল ধান, বিভিন্ন রোগ ও পোকার আক্রমণ প্রতিরোধী ধানের জাত, অধিক ফলনশীল ধান, হাইব্রিড ধান এবং দেশ-বিদেশ থেকে সংগৃহীত কালো ধানসহ বিভিন্ন উন্নত গুণগতমান সম্পন্ন ধানের প্রদশর্নী প্লটসমূহ পর্যবেক্ষণ করেন।

(ঊষার আলো-এমএনএস)

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0

আপনার মন্তব্য লিখুনঃ