কেশবপুরে সরকারি পরিসেবায় দলিত জনগোষ্ঠীকে অন্তর্ভুক্তি বিষয়ক এডভোকেসী সভা

সর্বশেষ আপডেটঃ

পরেশ দেবনাথ, কেশবপুর : কেশবপুরে সরকারী পরিষেবায় দলিত জনগোষ্ঠীকে অন্তর্ভুক্ত করতে জনপ্রতিনিধিদের সঙ্গে ইউনিয়ন পর্যায়ে অ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দুপুরে পরিত্রাণের উদ্যোগে উপজেলার মঙ্গলকোট ইউনিয়ন পরিষদের হলরুমে এই অ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে।

কেশবপুর উপজেলা দলিত পরিষদের সভাপতি সুজন দাসের সভাপতিত্বে এডভোকেসী সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মঙ্গলকোট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনোয়ার হোসেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চুয়াডাঙ্গা কৃষ্ণনগর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু হাসান ও বাংলাদেশ দলিত পরিষদ কেশবপুর উপজেলা কমিটির সভাপতি সুজন দাস।

মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন, ইউপি সদস্য নার্গিস বেগম, দলিত পরিষদের নেতা কনক লতা দাস, দীপালী দাস, অনিক দাস, সাংবাদিক এস আর সাঈদ প্রমুখ। । এ সময় উপস্থিত ছিলেন, ইউপি সচিব মোখলেছুর রহমান, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা রেজাউল খা প্রমূখ।

এডভোকেসী সভায় কোভিড কালীন সময়ে সরকারী বিভিন্ন পরিসেবায় দলিত জনগোষ্ঠীকে অগ্রাধিকার ভিত্তিতে অন্তর্ভুক্তি, ইউনিয়ন পরিষদের স্ট্যান্ডিং ও ঐচ্ছিক কমিটিতে দলিতদের প্রতিনিধি অন্তর্ভুক্তি, সরকারী বিভিন্ন সামাজিক নিরাপত্তা বেস্টনী কর্মসূচীতে দলিতদের অগ্রাধিকার, গৃহহীন প্রকল্পের ঘর বিতরনে দলিতদের অগ্রাধিকার, কৃষি ও অকৃষি খাস জমি বন্দোবস্তের ক্ষেত্রে দলিত ভূমিহীনদের অগ্রাধিকার, ইউনিয়ন পরিষদের ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে দলিতদের জন্য বরাদ্দকৃত বাজেট, দলিত শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় সহায়তা প্রদান ও নারীদের দক্ষতা উন্নয়নে ব্যয়ের জন্য জোর দাবী জানান।

এডভোকেসী সভায় মুল প্রবন্ধ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন ও সঞ্চালনা করেন পরিত্রাণ প্রদীপ প্রকল্পের সমন্বয়কারী রবিউল ইসলাম। সমগ্র কর্মসূচীটি সমন্বয় করেন প্রদীপ প্রকল্পের মনিটরিং অফিসার তাপস মন্ডল ও এফ এফ তারেক হাসান রকি।

(ঊষার আলো-এমএনএস)