প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর সাথে উপাচার্যের মতবিনিময়

খুবি উপকেন্দ্রে ঢাবির ভর্তি পরীক্ষা সম্পন্নে যেসব সিদ্ধান্ত

সর্বশেষ আপডেটঃ
  • ঢাবির ভর্তি পরীক্ষা ১, ২, ৯, ২২ ও ২৩ অক্টোবর
  • ভর্তি পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোনসহ সকল ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ নিষিদ্ধ
  • পরীক্ষা চলাকালে গল্লামারী থেকে জিরোপয়েন্ট পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে

ঊষার আলো ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে স্ব-শরীরে ভর্তি পরীক্ষা খুলনা বিশ্ববিদ্যালয় উপকেন্দ্রে আগামী ১, ২, ৯, ২২ ও ২৩ অক্টোবর ২০২১ খ্রি. তারিখ অনুষ্ঠিত হবে। বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিতব্য এ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে নিরাপত্তা ব্যবস্থাসহ সার্বিক বিষয় নিয়ে বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বেলা ১১টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দীন আহমদ ভবনের সম্মেলন কক্ষে প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

এছাড়া খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে আগামী ১৭ ও ২৪ অক্টোবর এবং ১ নভেম্বর অনুষ্ঠিতব্য স্ব-শরীরে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা নিয়েও সভায় আলোচনা করা হয়।

সভায় বিভিন্ন দিক আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হয় যে, খুলনা বিশ্ববিদ্যালয় উপকেন্দ্রে স্ব-শরীরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থীরা মোবাইল ফোনসহ কোনো প্রকার ইলেক্ট্রনিক ডিভাইস, ব্যাগ, বই নিয়ে প্রবেশ করতে পারবে না। প্রয়োজন হলে পরীক্ষার্থীরা শুধু ট্রান্সপারেন্ট (স্বচ্ছ) সাদা প্লাস্টিক ফাইল সাথে আনতে পারবে। বিশ্ববিদ্যালয়ের মেইন গেট দিয়ে সুশৃঙ্খলভাবে তাদেরকে ক্যাম্পাসে প্রবেশ করতে হবে। কোনো অভিভাবক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেন না। ভর্তি পরীক্ষা চলাকালে গল্লামারী ব্রিজের পশ্চিম পাশ থেকে জিরোপয়েন্ট পর্যন্ত সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে বিশ্ববিদ্যালয়ের যানবাহন প্রবেশ করতে পারবে।

বিশ্ববিদ্যালয়ের যে সকল শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ব্যক্তিগত যানবাহন ব্যবহার করেন তাদের যানবাহনে বিশ্ববিদ্যালয়ের মনোগ্রামযুক্ত স্টিকার লাগানোর জন্য পরামর্শ দেয়া হয়েছে। ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে আশপাশের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা সংস্থা, র‌্যাব ও সাদাপোশাকে নিরাপত্তা সদস্যরা দায়িত্ব পালন করবেন। এই পরীক্ষা সংক্রান্ত বা সংশ্লিষ্ট অন্য কোনো বিষয়ে জানার প্রয়োজন হলে খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) ও উপকেন্দ্রের ফোকালপয়েন্ট প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম এর সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়। ভর্তি পরীক্ষা সংক্রান্ত তথ্য-চিত্রের প্রয়োজন হলে ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিবৃন্দকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা বিভাগের সাথে আগেই যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।

অপরদিকে আগামী ১৭ ও ২৪ অক্টোবর এবং ০১ নভেম্বর বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিতব্য গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাস সংলগ্ন এলাকায় নিরাপত্তা ও যানবাহন চলাচলে নিষেধাজ্ঞার বিষয়েও অনুরূপ সিদ্ধান্ত গৃহীত হয়। এ ব্যাপারে পরবর্তীতে আরেকটি বিজ্ঞপ্তি জারি করা হবে।

সভায় উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিনবৃন্দ, ছাত্র বিষয়ক পরিচালক, বিভিন্ন হলের প্রভোস্টবৃন্দ, সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানবৃন্দ এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনা করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস।

(ঊষার আলো-এমএনএস)