প্রথমদিনে ‘ক’ ইউনিটের পরীক্ষা

খুবি উপকেন্দ্রে স্ব-শরীরে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে কাল

সর্বশেষ আপডেটঃ
  • ভর্তি পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোনসহ সকল ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ নিষিদ্ধ
  • পরীক্ষা চলাকালে গল্লামারী থেকে জিরোপয়েন্ট পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে
ঊষার আলো ডেস্ক : খুলনা বিশ্ববিদ্যালয় উপকেন্দ্রে শুক্রবার (১ অক্টোবর) থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) প্রথম বর্ষে সশরীরে ভর্তি পরীক্ষা। এদিন বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও আরও ৩টি পৃথক স্থানে অনুষ্ঠিত হবে। এদিন খুবি ক্যাম্পাসে ১৬০০০০১ থেকে ১৬০৫২৪৬ রোল পর্যন্ত মোট ৫২০০ জন, খুলনা কলেজিয়েট গার্লস স্কুল এন্ড কেসিসি উইমেন্স কলেজে ১৬০৫২৪৭ থেকে ১৬০৭০৭৯ রোল পর্যন্ত মোট ১৮১৮ জন, রেভারেন্ড পলস্ হাই স্কুলে ১৬০৭০৮০ থেকে ১৬০৮৬০২ রোল পর্যন্ত মোট ১৫১২ জন এবং হোপ পলিটেকনিক ইনস্টিটিউটে ১৬০৮৬০৩ থেকে ১৬০৯০০০ রোল পর্যন্ত মোট ৩৯২ জন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

এছাড়া ২ অক্টোবর ‘খ’ ইউনিট, ৯ অক্টোবর ‘চ’ ইউনিট, ২২ অক্টোবর ‘গ’ ইউনিট এবং ২৩ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষাও উক্ত প্রতিষ্ঠানগুলোতে গ্রহণ করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা এই প্রথম বিভাগীয় শহরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় উপকেন্দ্রে নেয়ার ব্যবস্থা করা হয়েছে।

এদিকে খুলনা বিশ্ববিদ্যালয় উপকেন্দ্রের আগামীকালের অনুষ্ঠিতব্য এ পরীক্ষার সার্বিক প্রস্তুতি নিয়ে বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় শহিদ তাজউদ্দীন আহমদ ভবনের সম্মেলন কক্ষ্যে ডিন, ডিসিপ্লিন প্রধান, ছাত্র বিষয়ক পরিচালকের সাথে উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন এর সভাপতিত্বে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণে বেশকিছু দিকনির্দেশনা দেয়া হয়।

এর আগে গত বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বেলা ১১টায় এ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে নিরাপত্তা ব্যবস্থাসহ সার্বিক বিষয় নিয়েগত খুলনা বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দীন আহমদ ভবনের সম্মেলন কক্ষে প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিভিন্ন দিক আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হয় যে, খুলনা বিশ্ববিদ্যালয় উপকেন্দ্রে স্ব-শরীরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থীরা মোবাইল ফোন, ঘড়ি, ব্লু-টুথ বা টেলিযোগাযোগ করা যায় এমন কোনো ইলেক্ট্রনিক ডিভাইস, ক্যালকুলেটর, ব্যাগ, বই ইত্যাদি নিয়ে প্রবেশ করতে পারবে না। প্রয়োজন হলে পরীক্ষার্থীরা শুধু ট্রান্সপারেন্ট (স্বচ্ছ) সাদা প্লাস্টিক ফাইল সাথে আনতে পারবে। বিশ্ববিদ্যালয়ের মেইন গেট দিয়ে সুশৃঙ্খলভাবে তাদেরকে ক্যাম্পাসে প্রবেশ করতে হবে। কোনো অভিভাবক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেন না। ভর্তি পরীক্ষা চলাকালে গল্লামারী ব্রিজের পশ্চিম পাশ থেকে জিরোপয়েন্ট পর্যন্ত সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে বিশ্ববিদ্যালয়ের যানবাহন প্রবেশ করতে পারবে। বিশ্ববিদ্যালয়ের যে সকল শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ব্যক্তিগত যানবাহন ব্যবহার করেন তাদের যানবাহনে বিশ্ববিদ্যালয়ের মনোগ্রামযুক্ত স্টিকার লাগানোর জন্য পরামর্শ দেয়া হয়েছে। ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে আশপাশের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা সংস্থা, র‌্যাব ও সাদাপোশাকে নিরাপত্তা সদস্যরা দায়িত্ব পালন করবেন। এই পরীক্ষা সংক্রান্ত বা সংশ্লিষ্ট অন্য কোনো বিষয়ে জানার প্রয়োজন হলে খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) ও উপকেন্দ্রের ফোকালপয়েন্ট প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম এর সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়। ভর্তি পরীক্ষা সংক্রান্ত তথ্য-চিত্রের প্রয়োজন হলে ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিবৃন্দকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা বিভাগের সাথে আগেই যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।

(ঊষার আলো-এমএনএস)