খুলনার সেরা মৎস্য সংগঠক শাহীন

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো প্রতিবেদক : জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উপলক্ষে সোমবার (৩০ আগস্ট) খুলনা জেলার সেরা মৎস্য চাষীদের, সেরা পোনা উৎপাদনকারী প্রতিষ্ঠান, সেরা রপ্তানিকারক প্রতিষ্ঠান ও সেরা সংগঠকের সম্মাননা দিয়ে অনুপ্রাণিত করেছে জেলা প্রশাসন ও জেলা মৎস্য অধিদপ্তর। জেলার সেরা চাষী, রপ্তানিকারক প্রতিষ্ঠান, পোনা উৎপাদনকারী প্রতিষ্ঠান, সেরা সংগঠকের মোট ২০ জনকে সম্মাননা সূচক পদক ও ক্রেস্ট প্রদান করা হয়। তারই ধারাবাহিকতায় খুলনা জেলায় এ বছরের সেরা মৎস্য সংগঠকের সম্মাননা পেলেন ফোয়াবের সভাপতি, আওয়ামী মৎস্যজীবী লীগের জাতীয় কমিটির সদস্য ও খুলনা জেলা মৎস্যজীবী লীগের সাবেক সভাপতি মোল্লা সামছুর রহমান (শাহীন)। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দুপুর ১টায় সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক ও জেলা প্রশাসকের কাছ থেকে সম্মাননাসূচক ক্রেস্ট ও সনদ গ্রহণ করেন।
সোমবার (৩০ আগস্ট) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ২০ জনকে সম্মাননা প্রদান করেন সিটি কর্পোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি তালকুদার আব্দুল খালেক। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার, জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল। এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দসহ গণমাধ্যমকর্মীরা।
সিটি কর্পোরেশনের মেয়র, জেলা প্রশাসক ও মৎস্য অধিদপ্তরসহ খুলনার প্রান্তিক চাষীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ২০২১ সালের সেরা মৎস্য সংগঠক শাহীন বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৎস্য বান্ধব। তার অনুপ্রেরণাতেই আমি দীর্ঘদিন ধরে মৎস্য চাষ ও ব্যবসার সাথে জড়িত হই। এ ব্যবসা করতে যেয়ে দেখেছি চাষীদের করুণ অবস্থা ও দুর্দশা। তারপর থেকেই আমি প্রান্তিক চাষীদের স্বার্থে ফোয়াব নামক সংগঠনের সাথে জড়িত হই। এছাড়া বাংলাদেশ আওয়ামী লীগের অঙ্গ সংগঠন মৎস্যজীবী লীগের রাজনীতির সাথে সম্পৃক্ত হই। বর্তমানে তাদের সুবিধা ও বিভিন্ন দাবি বাস্তবায়নে কাজ করছি। তাছাড়া চাষীদের চাষের সুবিধার্থে তাদের সাথে সব সময় পাশে আছি। প্রান্তিক চাষীদের সমস্যা সমাধানের চেষ্টা করে চলেছি। মৎস্য চাষ যেমন লাভজনক তেমনি এতে রয়েছে লোকসানের সম্ভাবনা। মৎস্য চাষে পরিবেশের ক্ষতিও কম হয়। ভাইরাস, প্রাকৃতিক দুর্যোগ ও করোনা মহামারির কারণে চিংড়ি চাষীরা বার-বার ক্ষতিগ্রস্ত হচ্ছে। আর লবণ পানি জমিতে প্রবেশ করানোয় পরিবেশেরও ক্ষতি হচ্ছে।
মোল্লা সামছুর রহমান (শাহীন) কে সেরা সংগঠক নির্বাচিত করায় মেয়র তালুকদার আব্দুল খালেক, জেলা প্রশাসক মনিরুজ্জামান তালুকদারসহ জেলা মৎস্য অধিদপ্তরকে ধন্যবাদ জানায় খুলনা জেলা মৎস্যজীবী লীগের নেতৃবৃন্দ।