UsharAlo logo
বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গিনিতে ভয়াবহ বিস্ফোরণ, নিহত অন্তত ২০

usharalodesk
মার্চ ৮, ২০২১ ৬:৪৭ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : মধ্য আফ্রিকার দেশ ইকুয়েটোরিয়াল গিনিতে রোববার বিকেলে ভয়াবহ একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তাতে নিহত হয়েছে অন্তত ২০ জনের মত। আহত হয়েছেন ছয় শতাধিক।

গিনির সবচেয়ে বড় শহর এবং বাণিজ্যিক নগরী খ্যাত বাটার এক সামরিক ব্যারাকে এ বিস্ফোরণের ঘটনাটি ঘটে। রাষ্ট্রীয় টেলিভিশনে প্রেসিডেন্ট তেওদোরো ওবিয়াং জানান, ডিনামাইটের মতো বিস্ফোরক দ্রব্য অযাচিতভাবে রাখার কারণেই এ বিস্ফোরণ ঘটেছে। ১৯৪২ সাল হতে গিনিকে শাসন করা এই প্রেসিডেন্ট আরো জানান এ ঘটনায় অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ৫০০ জনের মত।

প্রেসিডেন্টের বক্তব্যের ২ ঘণ্টা পর স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া এক বার্তা হতে জানা গেছে বিস্ফোরণের ঘটনায় ১৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৪২০ জন। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে মন্ত্রণালয় হতে শঙ্কা করা হয়েছে।

স্থানীয় কয়েকটি টেলিভিশনের খবরে দেখা যায়, লোকজন ধ্বংসস্তুপ হতে আহত এবং নিহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাচ্ছে। ট্রাক, পিক-আপ এবং ভ্যানে করে আহতদের বাটা জেনারেল হাসপাতাল এবং নুয়েভো ইনসেসো হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। তাদের মধ্যে অনেক নারী এবং শিশু রয়েছে। স্থানীয় হাসপাতালগুলোতে আহতদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায় এবং সর্বসাধারণকে রক্তদানের জন্য আহ্বান করা হচ্ছে।

যাদের হাসপাতালে নেওয়া হয়েছে তাদের মধ্যে থেকে ২০ জনের মৃত্যু হয়েছে বলে কয়েকটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম খবর প্রকাশ করেছে। তবে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। অন্যদিকে ঘটনাস্থলেই মেডিকেল ক্যাম্প স্থাপন করে আহতদের চিকিৎসা দিতে শুরু করেছে সামরিক বাহিনীর একটি ইউনিট।

(ঊষার আলো-এফএসপি)