শিক্ষার্থীদের মানববন্ধন

গোপালগঞ্জে ভিসির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

সর্বশেষ আপডেটঃ

গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাবেক উপাচার্য (রুটিন দায়িত্ব) বর্তমানে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহানের বিরুদ্ধে গৃহকর্মীকে যৌন হয়রানি ও শ্লীলতাহানির অভিযোগ উঠেছে। এ অভিযোগের প্রতিবাদে মানববন্ধনও করেছে শিক্ষার্থীরা। বিশ্ব‌বিদ্যাল‌য়ের প্রশাস‌নিক ভব‌নের সামনে সোমবার (২০ সেপ্টেম্বর) বেলা তিনটার দিকে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেন তারা।

অভিযোগপত্রে ওই গৃহকর্মী বলেন, দীর্ঘদিন ধরে শাহজাহান স্যারের বাসায় গৃহকর্মী হিসেবে কাজ করতাম। কাজ করার সময় তার স্ত্রী বাসায় না থাকলে বিভিন্ন অজুহাতে শারীরিকভাবে আমার ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করতেন। বিভিন্ন সময় আর্থিক প্রলোভন দেখাতেন তিনি। কৌশলে তার কাছ থেকে বাঁচার চেষ্টা করতাম। কিন্তু বাসা খালি থাকায় কখনো কখনো নিজেকে রক্ষা করতে পারিনি। তার শ্লীলতাহানির শিকার হয়ে আমি মানসিকভাবে ভেঙে পড়ি।

মানববন্ধনে চতুর্থ বর্ষের শিক্ষার্থী নিশাত নাবিলা আহমেদ বলেন, সাবেক ভারপ্রাপ্ত ভিসি ও বিজ্ঞান অনুষদের ডীন মো. শাহজাহান‌ স্যারকে সামা‌জিক ও পা‌রিবা‌রিকভা‌বে হেয় করার জন্য ষড়যন্ত্রমূলকভা‌বে এমন মিথ্যা অভিযোগ আনা হয়েছে।

চতুর্থ বর্ষের শিক্ষার্থী রাসেল শিকদার বলেন, আমরা এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে সুষ্ঠু তদন্ত দাবি করছি।

মো. শাহজাহানের বিরুদ্ধে গত বুধবার সাবেক এক গৃহকর্মী যৌন হয়রানির অভিযোগ আনেন।

বিশ্ববিদ্যালয়ে সংবাদ সম্মেলন করে গত শুক্রবার শাহজাহান বলেন, ‘সবসময় আমি অন্যায় ও দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করেছি। সাবেক উপাচার্যের বিভিন্ন অনিয়ম, দুর্নীতির বিরোধিতা করে বিশ্ববিদ্যালয়কে কলঙ্কমুক্ত করেছি।

ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পালনের সময় সাবেক উপাচার্যের সুবিধাভোগী একটি চক্র আমার বিরুদ্ধে গৃহকর্মীকে যৌন হয়রানির মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগ তুলে আমার সম্মান ক্ষুণ্ন করার চক্রান্তে লিপ্ত হয়। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে তদন্ত করে সত্য উদঘাটনের দাবি জানাচ্ছি।

(ঊষার আলো-এমএনএস)