UsharAlo logo
শনিবার, ৫ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চুল পাকা রোধে কার্যকরী খাদ্যাভাস

pial
মে ৩১, ২০২২ ৪:০০ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেক্স : অনেকেরই অল্প বয়সে চুল পাকতে দেখা যায়। কারো কারো আবার পুরোপুরি চুল না পাকলেও, শুধুমাত্র জুলফি পেকে যায়।

এই সমস্যা কারোর থাকে বংশগত, আবার কারোর অনিয়মিত জীবন যাপনের জন্য। তবে এ সমস্যা খুব সহজে দূর করা সম্ভব। শুধুমাত্র বদলে ফেলতে হবে আপনার খাওয়া-দাওয়ার অভ্যাসগুলো। তাহলে দীর্ঘদিন চুল কালো থাকবে।

আসুন জেনে নেই চুল পাকা রোধের খাদ্যাভাস-

১. সকালে খালি পেটে এক গ্লাস গরম পানি খাবেন। এর মধ্যে পাতিলেবুর রস ও এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন। তবে সুগার থাকলে মধু মেশাবেন না। এতে লিভার ভাল থাকবে আর চুলও ভাল থাকবে।

২. সকালে ঘুম থেকে উঠে গুড় ও মেথি খেতে পারেন। এতে যেকোনো চুলের সমস্যা দূর হবে। পাশাপাশি পাকা চুলের সমস্যা থেকেও মুক্তি পাবেন। তবে ডায়াবেটিসের সমস্যা থাকলে গুড় খাবেন না।

৩. সপ্তাহে অন্তত এক দিন গাজরের রস খাবেন। এতে চুলের গোড়া শক্ত হবে ও চুল পড়বে না। পাকা চুলের সমস্যারও সমাধান হবে। খাদ্য তালিকায় রাখুন নানা রকম ফল। আর রাতে শোবার সময় ১ গ্লাস দুধ পান করতে পারেন।

৪. সপ্তাহে অন্তত ২ দিন এক চামচ কালো তিল খাবেন। তিল বেটে নিয়ে গরম গরম ভাতের সাথেও খেতে পারেন। কিংবা নারকেল তেলের সাথে কালো তিল মিশিয়ে ফুটিয়ে নিয়ে ঠান্ডা করে সেই তেল সপ্তাহে একদিন মাথায় লাগান। রাতে শোয়ার আগে এই তেল লাগিয়ে পরের দিন শ্যাম্পু করে নিন। দেখবেন চুল ঝলমলে হয়ে উঠেছে।

৫ প্রতিদিন রাতে ছোলা ভিজিয়ে রাখুন। খালি পেটে সেই ভেজানো ছোলা খান। ফলে দীর্ঘদিন চুল কালো থাকবে। তবে এসব খাবার খাওয়ার সাথে সাতে মনকেও চাঙ্গা রাখুন। দেখবেন সুস্থ্য ও সুন্দর থাকবেন।

(ঊষার আলো-এসএইস)