UsharAlo logo
বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চোখের ব্যথায় যত্ন নিবেন যেভাবে

usharalodesk
আগস্ট ১১, ২০২১ ৫:২২ অপরাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : কখনও মোবাইল বা কখনও ল্যাপটপের দিকে সারাদিন তাকিয়ে থাকা। কখনও কাজের জন্য কখনবা শুধুই বিনোদনের জন্য। যার ফলে চোখের ব্যথায় ভুগছেন বহু মানুষ। কিন্তু বেশিরভাগ মানুষই এই ব্যথাকে অবহেলা করে থাকেন।

চিকিৎসকরা বলেন, এই অবহেলাই ডেকে আনছে বিপদ। এমনকি, এসকল মানুষ শিকার হচ্ছেন কঠিন চোখের অসুখের। তবে এই বিপদ হতে খুব সহজেই দূরে থাকা যায়। শুধু মানতে হবে কয়েকটি নিয়ম-কানুন।

১) চোখেরও ব্যয়াম আছে। যা দৃষ্টিশক্তিকে সবল করে তোলে। দিনে অন্তত একবার হলেও চোখের ব্যয়াম করা উচিত। যেমন- খুব দূরের কোনও বস্তু দেখার চেষ্টা করুন বা এরপরের মুহূর্তে সামনের কোনও বস্তুর দিকে তাকান। এভাবে ৫ বার করুন। এতে করে দৃষ্টিশক্তি সবল হয়।

২) কাজ করার সময় টানা ল্যাপটপ কিংবা ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকবেন না। মাঝে মধ্যে অন্যদিকে তাকিয়ে চোখকে আরাম দিন। কাজের মাঝে ২ মিনিট চোখ বুজে থাকুন। তাতে চোখ বিশ্রাম পাবে।

৩) কাজ হতে একটু বিরতি নিয়ে চোখে পানির ঝাপটা দিন। তবে খুব জোরে ঝাপটা না দেওয়াই ভাল। পানি ভেজানো তুলো দিয়ে চোখ মাঝেমধ্যে মুছে নিলে এতে চোখ আরাম পায়।

৪) চোখ শুষ্কতার সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে আর্টিফিসিয়াল টিয়ার ড্রপ ব্যবহার করা যেতে পারে। এতে চোখ আরাম পাবে ও চোখের ক্লান্তি দূর হবে।

৫) সকালে উঠে সবুজের দিকে তাকানোর অভ্যাস করুন। সবুজ রং চোখে আরাম দেয়। আর রোদে বের হলে অবশ্যই সানগ্লাস ব্যবহার করুন। তাতে চোখ ভাল থাকে।

(ঊষার আলো-এফএসপি)