জলবায়ু অধিপরামর্শ ফোরামের আয়োজনে মানববন্ধন

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : নগরীর পিকচার প্যালেস চত্ত্বরে শুক্রবার (২৪ সেপ্টেম্বর) সকালে খুলনার জলবায়ু অধিপরামর্শ ফোরামের আয়োজনে জলবায়ুর প্রতি ন্যায়বিচার প্রতিষ্ঠার দাবিতে জলবায়ু অবরোধ ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। সনাক, খুলনার সভাপতি ও খুলনা জলবায়ু অধিপরামর্শ ফোরামের অন্যতম সদস্য এ্যাড. শামীমা সুলতানা শিলুর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অবরোধ কর্মসূচিতে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ সুরক্ষা মঞ্চের সভাপতি এ্যাড. কুদরত-ই-খুদা, বেলার বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল এবং সঞ্চালক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক এবং জনউদ্যোগ-খুলনার সমন্বয়ক মহেন্দ্রনাথ সেন।

সভায় বক্তারা বলে, জলবায়ুর প্রতি ন্যায় বিচার প্রতিষ্ঠায় ২০১৮ সালে সুইডেনের একজন স্কুল ছাত্রী প্রথম অবরোধ কর্মসূচি পালন করে যা পরবর্তী জলবায়ু সম্মেলনে বিশেষ আলোচনায় আসে। পরবর্তীতে ২০১৯ সালের মাঝামাঝি সময়ে একযোগে ১২২টি দেশে এই অবরোধ কর্মসূচি পালন করা হয়। তারই ধারাবাহিকতায় তার পর থেকে প্রতিবছর জলবায়ুর ন্যায্যতা ও ন্যায়বিচারের বিষয়টি বিবেচনা করে এই কর্মসূচি পালন করা হচ্ছে।

কর্মসূচিতে বক্তারা আরও বলেন, আমাদের দক্ষিণ-পশ্চিমাঞ্চল জলাবায়ু পরিবর্তনের কারণে প্রাকৃতিক দুর্যোগের শিকার। প্রতিবছর এলাকার জনগোষ্ঠী পানিবন্দী হয়ে পড়ছে। সুপেয় পানির অভাবে আর কর্মহীন হয়ে মানবেতর জীবন যাপন করছে। বছরের পর বছর শুধু আশ্বাস শুনে আসছে। মাঠ পর্যায়ে তাদের স্বাভাবিক জীবনে ফিরে আনবার কোন পদক্ষেপ লক্ষ্য করা যাচ্ছে না। এই অঞ্চলের ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠী ন্যায়বিচার পাচ্ছে না। বক্তারা তাদের বক্তব্যে জলবাযু পরিবর্তন এবং প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ এবং ন্যায়বিচারের দাবি জানান।

সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ছায়াবৃক্ষের নির্বাহী পরিচালক মাহবুব আলম বাদশা, নারী নেত্রী চিশতী মুস্তারী বানু, পরিবর্তনের সমন্বয়কারী শিরিন পারভীন, খুলনা লায়ন্স ক্লাবের মুক্তা জামান, ক্লাইমেট জাষ্টিস এর খুলনা প্রতিনিধি রিয়াজ আফরিন, ইয়োথ নেটের সৌমেন্দ্র দেবনাথ, সম্পা সরকার, আবিদ হায়দার প্রমূখ।

(ঊষার আলো-এমএনএস)