জাতীয় শোকের মাসে খুলনা জেলা কারাগারে নানা কর্মসূচি পালন

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাৎবার্ষিকী ও শোক দিবসের মাসে খুলনা জেলা কারাগার কর্তৃপক্ষ মাসব্যাপী বিস্তর কর্মসূচি পালন করেছেন। পুরো আগস্ট মাস জুড়ে খুলনা জেল সুপার ওমর ফারুকের নির্দশনায় জেলা কারাগারের কর্মকর্তা-কর্মচারীরা বিভিন্ন সময় বঙ্গবন্ধুর জীবনী, জীবনাদর্শসহ শোকবাহ্ আগস্ট মাসের তাৎপর্য নিয়ে বিভিন্ন সময় আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেন। এছাড়া জেলের বন্দিদের নিয়ে তাদের মধ্যে বঙ্গবন্ধুর জীবন আদর্শের পটভূমি ও বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা সম্পর্কে অবগত করেন। তাদের নৈতিক উন্নতির জন্য বিশেষ আলোচনা সভা আয়োজন করেন।

মাসব্যাপী কর্মসূচির মধ্যে ছিল ১২ আগস্ট জাতির জনক শেখমুজিবুর রহমানের উপর চিত্রাঅঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। কারা অভ্যন্তরে রূপসা ভবনের সামনে প্রতিযোগিতায় অংগ্রহণকারীদের বিশেষ পুরস্কার দেয়া হয়। অংগ্রহণকারী সকলকে সান্তনা পুরস্কার দেয়া হয়। এছাড়া শোকের মাস আগস্ট উপলক্ষে গত ১৩ আগস্ট জেলা কারাগারের জামে মসজিদে হামদ, নাথ ও কিরাত প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিশেষভাবে ১৫ আগস্ট সকালে জাতীয় পতাকা অর্ধনমিত ও সকল কর্মকর্তা-কর্মচারী কাল ব্যাচ ধারণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন।

১৫ আগস্ট দিবসটি উপলক্ষে বন্দিদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়েছিল। জেল সুপার ওমর ফারুকের উপস্থিতে সকাল সাড়ে ৮ টা থেকে সকাল ১০টা পর্যন্ত বন্দিদের সাথে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে বিশেষ আলোচনা হয়। সেখানে কয়েকজন বন্দি বঙ্গবন্ধুকে নিয়ে তাদের স্বরচিত কবিতা পাঠ করেন ও আলোচনায় অংশ নেন। সকাল ১০টার পরে কর্মকর্তা কর্মচারীরা কারাগারের দরবার হলে জাতির জনকের সংগ্রামী জীবনী নিয়ে আলোচনা সভার আয়োজন করেন। জেল সুপার ওমর ফারুক পৃথক দুইটি অনুষ্ঠানেই প্রধান আলোচক হিসাবে বক্তৃতা করেন।

এছাড়া শোকের মাস আগস্টকে ঘিরে কারা জামে মসজিদে বিভিন্ন সময় নামাজ বাদ দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বর্তমানে জেল সুপার ওমর ফারুকের কর্মদক্ষতায় জেলা কারাগার একটি দুর্নীতিমুক্ত সুন্দর ও পরিচ্ছন্ন পরিবেশে নতুন রূপ ফিরে পেয়েছে বলে মন্তব্য করেছেন জেলা কারাগারের কর্মকর্তা-কর্মচারী বৃন্দসহ জেলে বন্দি কয়েদি ও হাজতীরা।

(ঊষার আলো-এমএনএস)