UsharAlo logo
মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জার্মানিতে অক্সফোর্ডের টিকা নিয়ে আবারও এক নারীর মৃত্যু

usharalodesk
মার্চ ৩১, ২০২১ ৮:৫১ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো ডেস্ক : আবারো জার্মানিতে অক্সফোর্ড আস্ট্রাজেনেকার টিকা গ্রহণের পর ৩৬ বয়সী ১ নারীর মৃত্যৃ হয়েছে। এ ছাড়াও বেশ কয়েকজনের রক্তনালিতে রক্তজমাট বাঁধার কারণে বার্লিনসহ বেশ কয়েকটি অঙ্গরাজ্য অনির্দিষ্ট কালের জন্য টিকা গ্রহণ স্থগিত করেছে।
একই সঙ্গে শুরুর দিকে অক্সফোর্ড ও ব্রিটিশ সুইডিশ আস্ট্রাজেনেকার টিকা ‘অুফ১২২২’ শুধু ৬৪ বছরের নিচের বয়সীদের ক্ষেত্রে প্রযোজ্য এমন কথা বলা হলেও এখন থেকে ৬০ বছরের নিচে আর কাউকেই এই টিকা না দেয়ার আহ্বান করেছেন জার্মানির ভ্যাকসিন স্ট্যন্ডিং কমিটি। অন্যদিকে পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি খতিয়ে দেখছে ইইউ মেডিসিন এজেন্সিও।
জার্মানির স্থানীয় একজন নাগরিক বলেছেন, ‘অ্যাস্ট্রাজেনেকার টিকা দেয়া আপাতত স্থগিত রাখার সরকার ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত সঠিক বলে মনে করছি। তবে এতে টিকাদান কার্যক্রমে আরো সমস্যার সৃষ্টি হবে। সেই সাথে এটাও বলতে চাই টিকাটির অনুমোদনসহ পুরো স্ট্র্যাটেজি ছিল অপরিপক্ব। শেষে বলতে হয় অন্য সবার মতো আমিও আশায় আছি কবে পাবো টিকা। ততদিন সুরক্ষাবিধি মেনে চলার কোন বিকল্প দেখছি না।
অন্যদিকে ইউরোপ থেকে বাংলাদেশ ভ্রমণে ইচ্ছুক যাত্রী বা প্রবাসীদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার সরকারের নতুন সিদ্ধান্তে হতাশ জার্মানিতে বসবাসরত প্রবাসীরা।
জার্মানিতে এখন পর্যন্ত ২৭ লাখ মানুষকে করোনার প্রথম ডোজ ও ৭৬৭ জনকে আস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে।

(ঊষার আলো: এম.এইচ)