জাস্টিন ট্রুডোর হ্যাট্রিক

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : তৃতীয়বারের মত কানাডার পার্লামেন্ট নির্বাচনে জয় পেয়েছে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি। সামান্য ব্যবধানে এ জয় পায় লিবারেল পার্টি। তবে সংখ্যাগরিষ্ঠ সরকার গঠন করতে পারছে না তারা। এ নিয়ে তৃতীয়বারের মতো কেন্দ্রীয় নির্বাচনে জিতে হ্যাট্রিক করলেন ট্রুডো। তবে সমালোচকরা বলছেন, এই নির্বাচন কেবল সময়ের অপচয়।

নির্ধারিত সময়ের দুই বছর আগে আগাম নির্বাচন করে সংখ্যাগরিষ্ঠ সরকার গঠন করতে চেয়েছিলেন জাস্টিন ট্রুডো। এজন্য ১৭০টি আসনের প্রয়োজন ছিল তার। তবে প্রকাশিত ফলাফলে দেখা যাচ্ছে, ১৫৬টি আসনে জয় পেতে যাচ্ছে লিবারেল পার্টি। প্রধান বিরোধী দল হিসেবে কনজারভেটিভ পার্টিই থাকছে। তারা ১২২টি আসনে জয় পেতে যাচ্ছে বলে আশা করা হচ্ছে।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) ভোরে মন্ট্রিলে সমর্থকদের উদ্দেশে জাস্টিন ট্রুডো বলেন, ‘এখনও ভোট গণনা বাকি আছে কিন্তু আজ রাতে আমরা দেখতে পেয়েছি লাখ-লাখ কানাডিয়ান নাগরিক একটি প্রগতিশীল পরিকল্পনা বেছে নিয়েছেন।’ তিনি বলেন, ‘আপনারা একটি সরকার নির্বাচিত করেছেন, যারা আপনাদের জন্য লড়াই করবে আর আপনাদের সেবা দেবে।’

কানাডায় করোনা মহামারির চতুর্থ ঢেউয়ের মধ্যে অনুষ্ঠিত হয়েছে এই নির্বাচন। দেশটির ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল নির্বাচন এটি। প্রায় ৬০ কোটি কানাডিয়ান ডলার খরচ হয়েছে এতে।

(ঊষার আলো-এমএনএস)