টেস্ট মর্যাদা পেলো বাংলাদেশ নারী ক্রিকেট দল

সর্বশেষ আপডেটঃ

ক্রীড়া ডেস্ক : পুরুষ দলের প্রায় দুই দশক পর টেস্ট স্ট্যাটাস পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল। আইসিসির এক বৈঠকে পূর্ণ সদস্য দেশের নারী দলকে টেস্ট স্ট্যাটাস দেয়ার সিদ্ধান্ত নেয় আইসিসি।
এতদিন শুধুমাত্র ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতেন সালমা-জাহানারার নেতৃত্বাধীন বাংলাদেশ ক্রিকেট দল। ওয়ানডেতে ২০১৯ সালে এশিয়া কাপ জেতে বাংলাদেশ। এবার ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ ফরম্যাট টেস্টেও মাঠে নামবে বাংলাদেশের নারীরা।
আইসিসি বৃহস্পতিবার (১ এপ্রিল) তাদের বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বোর্ড সভায় আইসিসির পূর্ণাঙ্গ সদস্যদের নারী দলকে ওয়ানডে এবং টেস্ট স্ট্যাটাস দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
টেস্ট স্বীকৃতি পেয়েছে এখন পর্যন্ত দশ দেশের নারী দল। যেখানে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার পাশাপাশি টেস্ট খেলেছে আইসিসির সহযোগী দেশ নেদারল্যান্ড এবং আয়ারল্যান্ড নারী দল।
এ ব্যাপারে বিসিবির নারী উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল গণমাধ্যমকে বলেন, এখন থেকে বাংলাদেশ নারী ক্রিকেট দলের টেস্ট খেলতে আর কোনও বাধা নেই। বাকি দলগুলোর মতো এখন থেকে আমরা তিন ফরম্যাটেই খেলার জন্য দল তৈরি করব।

(ঊষার আলো-এমএনএস)