UsharAlo logo
মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার প্রতিটি নির্মাণাধীন ভবনে পরিদর্শন বই রাখবে রাজউক

usharalodesk
মে ২৪, ২০২৩ ১০:৩৩ পূর্বাহ্ণ
Link Copied!

ঊষার আলো রিপোর্ট : রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আওতাধীন এলাকায় অনুমোদিত নকশা অনুযায়ী ইমারত নির্মাণ নিশ্চিতকরণের লক্ষ্যে প্রতিটি নির্মাণাধীন ভবনের জন্য আলাদা পরিদর্শন বই সংরক্ষণ করা হবে।

বুধবার (২৪ মে) রাজউক সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে এ বিষয়ে একটি অফিস আদেশ জারি করেন রাজউকের পরিচালক (উন্নয়ন নিয়ন্ত্রণ-১) মোহাম্মদ সামছুল হক।

মোহাম্মদ সামছুল হক জানান, নির্মাণাধীন ভবনে সার্বক্ষণিক পরিদর্শন বই সংরক্ষণ করবে রাজউক। সেই বইয়ে নির্মাণাধীন ভবনের ফাউন্ডেশন লেভেল, প্লিন্থ লেভেল, অল ফ্লোর লেভেল ও ফিনিশিং ওয়ার্ক লিপিবদ্ধ থাকবে।

তিনি জানান, ইমারত পরিদর্শকসহ অন্যান্য পরিদর্শনকারীরা নির্মাণাধীন ভবনে সংরক্ষিত বইয়ে যথাযথ নির্দেশনা দিয়ে সই করবেন। সেই সঙ্গে ইমারত পরিদর্শকের কাছে সংরক্ষিত পরিদর্শন বইয়ে ভবন মালিক ও সাইট ইঞ্জিনিয়ারের সই নেওয়া হবে। পরবর্তী সময়ে নির্মাণাধীন ভবনটি পরিদর্শনে নির্দেশনা প্রতিপালনের বিষয়টি নিশ্চিত করবেন। এ অবস্থায় রাজউকের জোনসহ পরিদর্শক ও সংশ্লিষ্টদের নির্দেশনা অনুসরণ করার জন্য বলা হয়েছে। এর ব্যত্যয় হলে সংশ্লিষ্ট ইমারত পরিদর্শকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

অন্যদিকে রাজউকের জোনাল অফিসগুলোতে ঠিকমতো কাজ হচ্ছে কি না, তা দেখতে পরিদর্শন কার্যক্রম চালানো হবে। এর ফলে নির্ধারিত ৪৫ দিনে নকশা অনুমোদন হয় কি না, অভিযোগ নিষ্পত্তির অগ্রগতিসহ জোনাল অফিসে কাজ ঠিক মতো হচ্ছে কি না- পরিদর্শনের সময় এ বিষয়গুলো দেখবে রাজউকের পরিদর্শক টিম।

পাশাপাশি কনটেম্পট মামলার অবস্থা, উচ্ছেদ অনুমোদিত নথিগুলোর আপডেট, ইমারত পরিদর্শকরা নির্ধারিত ডায়েরি মেইনটেন্ড করছে কি না তা দেখা হবে। এছাড়া নির্মাণাধীন ভবন ও সাইটগুলো নিয়মিত পরিদর্শন হয় কি না- এ সংক্রান্ত সার্বিক বিষয়গুলো দেখা হবে।

ঊষার আলো-এসএ