দর্জিশালায় পাওয়া ইঁদুর যাচ্ছে ঢাকায়

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো প্রতিবেদক : মহানগরীর খুলনার দৌলতপুরস্থ ৫নং ওয়ার্ডের ঋষিপাড়ার মোড়ে মাস্টার সুকুমার (দর্জির) দোকানের ফাঁদে ধরা পড়ে ইঁদুরটি অবশেষে যাচ্ছে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের জয়দেবপুর, গাজীপুরের অনিষ্টকারী মেরুদন্ডী প্রানী বিভাগের গবেষণাগারে।

সুকুমার জানান, তার কাপড়ের দোকানে প্রায় ইঁদুরের উৎপাত বাড়ে। যে কারণে তিনি মাঝে মধ্যে ইঁদুর মারার জন্য ফাঁদ পাতেন। ফাঁদেও ইঁদুর ধরা পড়ে। কিন্তু গত ২৪ সেপ্টেম্বর দুপুরে প্রতিবারে ন্যায় তিনি ফাঁদ পেতে দুপুরের খাবার খাওয়ার জন্য বাসায় যান এবং এসে দেখতে পান ফাঁদে কি যেন একটা ধরা পড়েছে। তিনি প্রথমে সাপ ভেবে সরে গেলেও পড়ে দেখেন ভেতরে একটি ইঁদুর। কিন্তু ইঁদুরটি কোন সাধারণ ইঁদুর নয়। এটি একটি ব্যতিক্রমধর্মী বিরল প্রজাতির একটি ইঁদুর। যার গায়ের রং খয়েরী এবং সাদা রঙ্গের দোড়া কাটা দাগ আছে, কান ও লেজ বেশ লম্বা। ইঁদুরটি নিয়ে তাৎক্ষনিক উৎসুক জনতা বেশ ভীড় জমায়। এলাকার একাধীক প্রবীন ব্যক্তিগন বলেন তারা এই বৃদ্ধ বয়সেও এমন ইঁদুর আগে পড়ে দেখেননি।

বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট সরেজমিন বিভাগ দৌলতপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.হারুন-অর-রশিদের সঙ্গে মুঠো ফোনে যোগাযোগ করেন এবং পরবর্তী এই বৈজ্ঞানিক কর্মকর্তা বিরল এ প্রজাতির ইদুরের বিষয়টি নিয়ে জয়দেবপুর গাজীপুর বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের অনিষ্টকারী মেরুদন্ডী প্রানী বিভাগের উর্ধ্বতন কর্মকর্তা ড. এটিএম হাসানুজ্জামানের সাথে আলাপ করলে তিনি একটি প্রতিনিধি দল পাঠাবেন বলে জানান। অবশেষে আজ সোমবার (২৭ সেপ্টেম্বর) ঢাকা হতে আসা প্রতিনিধি দলটি বাংলাদেশ কৃষি গবেষণা কেন্দ্র সরেজমিন বিভাগ দৌলতপুর হতে গবেষণার জন্য ইঁদুরটি ঢাকায় নিয়ে যান। বর্তমানে গবেষণার উদ্দেশ্যে দৌলতপুরের ইঁদুরটি এখন ঢাকার উদ্দেশ্যে পাড়ি জমাচ্ছে।

(ঊষার আলো-এমএনএস)