দলাদলি আর বিভক্তির কারণেই উদার ও সুন্দর বাংলাদেশ গড়তে আমরা ব্যর্থ হয়েছি: ফখরুল

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো রিপোর্ট : মুক্তিযুদ্ধ করে দেশ গড়ার যে প্রত্যয় ছিল, তা করতে পারিনি। উদার সমাজ বা রাষ্ট্রব্যবস্থা সৃষ্টি করতে ব্যর্থ হয়েছি। আমরা সবাই দলাদলী করেছি, বিভক্ত হয়েছি কিন্তু সুন্দর বাংলাদেশ গড়তে পারিনি আর এই দায় আমাদের- এমনটাই বলেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
আজ ২ মার্চ মঙ্গলবার সকালে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জিয়া শিশু একাডেমি আয়োজিত জাতীয় শিশু শিল্পী প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ কথা বলেছেন।
তিনি বলেছেন, দলাদলি আর বিভক্তির কারণেই উদার ও সুন্দর বাংলাদেশ গড়তে আমরা ব্যর্থ হয়েছি, এর দায় কোনভাবেই এড়ানো যাবে না।
ফখরুল বলেছে, মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ গড়ার যে প্রত্যয় ছিল ৫০ বছর পরও সে স্বপ্ন বাস্তবায়ন করা যায়নি।
এর আগে, ১ মার্চ সোমবার রাতে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বইমেলা ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করে ফখরুল।
এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, সেলিমা রহমানসহ অন্যান্য নেতাকর্মীরা। এ সময় মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিষয়ক গুরুত্বপূর্ণ বিভিন্ন বই প্রদর্শনীতে যুক্ত করে। পাশাপাশি মুক্তিযুদ্ধের সময়ে স্থির চিত্র প্রদর্শনীতে স্থান পায়।
তিনি জিয়াউর রহমানের খেতাব বাতিলের সিদ্ধান্তের বলেন, সরকার রাজনৈতিক প্রতিহিংসার কারণেই জিয়াউর রহমানের খেতাব বাতিলের সিদ্ধান্ত নিয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে জিয়াউর রহমানের জীবন ও কর্মের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

 

(ঊষার আলো-এম.এইচ)