দুই লাখেরও বেশি শিশুর ওপর যৌন নিপীড়ন চালিয়েছে গির্জা

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : ফ্রান্সের যাজকরা গত ৭০ বছরে ২ লাখেরও বেশি শিশুর ওপর যৌন নিপীড়ন চালিয়েছে। আাজ মঙ্গলবার প্রকাশিত একটি তদন্ত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনের লেখকরা অভিযোগ করেন, যাজকদের এ নিপীড়নের বিষয়টি জানার পরও বহু বছর ধরে চোখ বন্ধ করে রেখেছে। ‘বছরের পর বছর ধরে গভীর, পুরোপুরি ও এমনকি নিষ্ঠুর উদাসীনতা দেখিয়েছে।’ প্রক্রিয়াগত এই নিপীড়নের শিকার শিশুদের রক্ষার পরিবর্তে গির্জা বরাবর নিজেকেই রক্ষার চেষ্টা করেছে।

তদন্ত কমিশনের প্রধান জিন মার্ক সাউভে জানিয়েছেন, এ নিপীড়নের শিকার অধিকাংশই ছিল বালক। তাদের বয়স ছিল ১০ হতে ১৩ বছরের মধ্যে। নিপীড়ন বন্ধে গির্জা এক দিকে যেমন কোনো পদক্ষেপই নেয়নি বরং এই ব্যাপারে প্রতিবেদন দিতেও ব্যর্থ হয়েছে। এমনকি কখনো কখনো জেনেশুনে শিশুদের নিপীড়কদের হাতে ছেড়ে দেওয়া হয়েছে।

২০০০ সাল পর্যন্ত গির্জা শিশুদের যৌন নিপীড়নের ব্যাপারে পুরোপুরিভাবে উদাসীন ছিল। কেবল ২০১৫ থেকে ২০১৬ সালে গির্জা তাদের দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আনা শুরু করে।

ফ্রেঞ্চ বিশপ কনফারেন্সের প্রধান এরিক ডি মুলিনস-বিউফোর্ট জানান, এই ঘটনায় গির্জা লজ্জিত। তিনি এর জন্য ক্ষমাপ্রার্থী ও জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

(ঊষার আলো-এফএসপি)