দুবাইয়ে ভ্যাকসিন পাবে ১২-১৫ বছর বয়সীরা

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : দুবাইয়ের স্বাস্থ্য মন্ত্রণালয় ১২ থেকে ১৫ বছর বয়সী কিশোর-কিশোরীদের জন্য ফাইজার-বায়োনেটেক কোভিড-১৯ ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। এখন থেকে আমিরাতে ১২ থেকে ১৫ বছরের শিশু বা তার বেশি কিশোর-কিশোরীরা ভ্যাকসিন নিতে পারবে।
এ বয়সের শিশু বা কিশোর-কিশোরীদের বাবা মায়েরা মোহ্যাপ ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে বুকিং করতে পারবে তাদের বাচ্চাদের জন্যে। এ বয়সের সবার জন্যে এমএইচএইপ ওয়েবসাইটের অনলাইনে বুকিং দিয়ে এ ভ্যাকসিন নিতে হবে।
দুবাইয়ের প্রাইম হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. রোবা মানাচি বলেছেন, ‘ক্লিনিকাল পরীক্ষার ফলাফলের মূল্যায়নের উপর ভিত্তি করে এই অনুমোদন দেয়া হয়েছিল। এ ভ্যাকসিনটি ১২ থেকে ১৫ বা তার বেশি বয়সী কিশোর-কিশোরীদের জন্য নিরাপদ এবং ১০০ শতাংশ কার্যকর ছিল বলে আশ্বাস দিন তিনি।
জানা যায়, মার্কিন যুক্তরাষ্ট্রে ক্লিনিকাল ট্রায়ালগুলো ২ হাজারেরও বেশি বাচ্চাদের ফাইজার-বায়োনেটেক নামে এ ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে দেয়া হয়েছে এবং তখন দেখা গেছে এটি প্রতিরোধ ক্ষমতা আরো বেশি বাড়িয়ে দেয়।
গণমাধ্যমে প্রকাশ করা হয়েছে সংযুক্ত আরব আমিরাত এ পর্যন্ত ভ্যাকসিন সরবরাহ করেছে ১৫ মিলিয়ন। দেশটির স্বাস্থ্য খাতের আনুষ্ঠানিক মুখ্যপাত্র ডা. ফরিদা আল হোসানী বলেন, যদি এই ভ্যাকসিন কেউ গ্রহণ করে। তাহলে নিশ্চিত দেয়া যাবে না যে ভাইরাসে আক্রান্ত হবে না।
তবে এটি গ্রহণে সংক্রমণের হার হ্রাস পাবে এবং মৃত্যুর হার কমাতে কার্যকর ভূমিকা পালন করবে বলে প্রমাণিত।

(ঊষার আলো- এম.এইচ)