দেলোয়ার দ. কোরিয়ার নতুন রাষ্ট্রদূত, মেক্সিকো যাবেন আবিদা

সর্বশেষ আপডেটঃ

ঊষার আলো ডেস্ক : পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার উইংয়ের মহাপরিচালক মোহাম্মদ দেলোয়ার হোসেনকে দক্ষিণ কোরিয়ার নতুন রাষ্ট্রদূত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তিনি বর্তমান রাষ্ট্রদূত আবিদা ইসলামের স্থলাভিষিক্ত হবেন। আর আবিদা ইসলাম রাষ্ট্রদূত হিসেবে যাচ্ছেন মেক্সিকোতে। বৃহস্পতিবার (১ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৫তম ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা বর্তমানে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হিসেবে কর্মরত রয়েছেন আবিদা ইসলাম। তাকে মেক্সিকোতে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। তিনি একইসঙ্গে কোস্টারিকা, ইকুয়েডর, গুয়েতেমালা ও হন্ডুরাসে দেশের স্বার্থ সংরক্ষণ করবেন। আবিদা ইসলাম এর আগে লন্ডন, কলম্বো, ব্রাসেলস ও কলকাতায় বিভিন্ন পদে কর্মরত ছিলেন।
দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হিসেবে মোহাম্মদ দেলোয়ার হোসেনকে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত হয়েছে। কূটনীতিক দেলোয়ার হোসেন বিসিএস (পররাষ্ট্র ক্যাডার) ১৭তম ব্যাচের কর্মকর্তা। তিনি কূটনীতিক হিসেবে প্যারিস, ত্রিপলি, থিম্পু এবং বেইজিংয়ের বাংলাদেশ মিশনে দায়িত্ব পালন করেছেন। ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ে দেলোয়ার হোসেন বিভিন্ন উইংয়ে দায়িত্ব পালন করেছেন।
দেলোয়ার হোসেন ঢাকা বিশ্বদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ সম্পন্ন করেছেন। তিনি খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি সম্পন্ন করেন। এ ছাড়া তিনি ফ্রান্সের প্যারিসের আন্তর্জাতিক প্রশাসন ইনস্টিটিউট থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে একটি ডিপ্লোমা করেন।
(ঊষার আলো-এমএনএস)